শিরোনাম: সামাজিক দূরত্ব বজায় রেখে শোক দিবস পালন করতে হবে: এমপি নাসির       রাজশাহী বিভাগে ৩১৪ জনের করোনা শনাক্ত       নারায়ণগঞ্জে নিখোঁজ অটোচালকের হাত-পা বাঁধা মরদেহ উদ্ধার       রাজশাহীতে যুবককে কুপিয়ে হত্যা       নড়াইলে চিরনিদ্রায় শায়িত পর্বতারোহী রেশমা       লালপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী পালিত       চীনের নজর এবার তাজাকিস্তানের দিকে       মার্কিন পণ্যের ওপর পাল্টা বাড়তি শূল্ক আরোপ করবে কানাডা       নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা মাহাথিরের       গোপালগঞ্জে পানিবন্দি ৩ হাজার পরিবার      
বয়স বাড়লেও তারুণ্য ধরে রাখবেন যেভাবে
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 14 July, 2020 at 2:49 PM
বয়স বাড়লেও তারুণ্য ধরে রাখবেন  যেভাবে বয়স বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে হারিয়ে যেতে থাকে ত্বকের তারুণ্য। সাধারণত ৩০ পেরোলেই শরীরের নানাবিধ সমস্যা দেখা দিতে থাকে। তবে একটু যত্ন নিলেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
তবে আপনি জানেন কী ৩০, ৪০ বা ৬০ বছর বয়সেও ধরে রাখতে পারবেন পঁচিশের যৌবন। আসুন জেনে নিই বয়স বাড়লেও যেভাবে ধরে রাখবেন তারুণ্য–
১. ত্বকের তারুণ্য ধরে রাখতে প্রথমেই প্রয়োজন পর্যাপ্ত ঘুম বা বিশ্রামের। পর্যাপ্ত ঘুমাতে হবে। কারণ ঘুম শরীর সুস্থ রাখে। যৌবনকে ধরে রাখতে ও সুস্থ থাকতে রোজ রাতে ১০টা থেকে ১০টা ৩০-এর মধ্যে ঘুমাতে যান এবং সকালে তাড়াতাড়ি উঠে শরীরচর্চা করুন।
২. সকালে ঘুম থেকে উঠে ও বিকালে সময় পেলে ব্যায়াম ও যোগাসন করুন। শারীরিক ব্যায়াম ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ও পেশির কাজ সহজ করে।
৩. যৌবনকে ধরে রাখতে জাঙ্কফুড বা তেলে ভাজা জাতীয় খাবার, বাইরের ফাস্টফুড ও বেশি মসলাযুক্ত খাবার খাবেন না। অল্প মসলা ও তেল দিয়ে রান্না করা খাবার খান। এ ছাড়া টাটকা সবজি, টিফিন হিসেবে খান সবজির স্যুপ ও সামুদ্রিক মাছ।
৪. সপ্তাহে ৩-৪ দিন খান মাছের তেল। কারণ মাছের তেলে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা দেহে বয়সের ছাপ রুখতে সাহায্য করে।
৫. তারুণ্য বা যৌবনকে ধরে রাখতে মানসিক চাপ নেয়া কমাতে হবে। এই রোগ যা অল্প বয়সেই মানুষকে বার্ধক্যের কবলে ঠেলে দেয়। মানসিক চাপ কমাতে ধ্যান, যোগব্যায়াম ও ভ্রমণ করতে পারেন।
৬. অলস জীবন ত্যাগ করে শারীরিক পরিশ্রম করুন। শারীরিক পরিশ্রম দেহের রক্ত সঞ্চালন বৃদ্ধি হয় এবং দেহে সঠিক মাত্রায় অক্সিজেনের সরবরাহ করে, যা কোষগুলোকে সতেজ রাখতে সাহায্য করে। সুস্থ থাকতে ও তারুণ্য ধরে রাখতে পরিশ্রম করুন।
৭. পর্যাপ্ত পানি পান করুন। পানি শরীরকে আর্দ্র রাখতে ও ত্বককে ঠিক রাখে। দেহের ওজন অনুযায়ী সারা দিনে কত লিটার পানি পান করবেন তা চিকিৎসকের কাছ থেকে জেনে নিন।
৮. বেশি বয়সেও তারুণ্যতা বজায় রাখতে অবশ্যই ত্বক ও চুলের যত্ন নিতে হবে। কারণ কোঁচকানো ত্বক ও পেকে যাওয়া চুল বার্ধক্যের চিহ্ন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft