শিরোনাম: দলের ভেতরে বর্ণচোরাদের ছাড় দেয়া হবে না : ওবায়দুল কাদের       চলতি মাসেই অনলাইন নিউজপোর্টাল নিবন্ধন : তথ্যমন্ত্রী       ভার্চুয়াল বিচার ব্যবস্থা এগিয়ে নিতে হবে : প্রধান বিচারপতি       সাহেদ-সাবরিনার পেছনে কারা, প্রশ্ন রিজভীর       স্বাস্থ্যমন্ত্রীর লজ্জা হওয়া উচিত : সাইফুল হক       রাজশাহীর পুঠিয়ায় সরকারি পুকুরের রাজাকারের নাতি মাছচাষ করার অভিযোগ       চিতলমারীতে নির্মান কাজের বিল পেতে প্রধানমন্ত্রীর কাছে আবেদন       মণিরামপুরে এক দম্পতিসহ ৭ জনের করোনা শনাক্ত       মহেশপুরে মহিলা বিষয়ক কর্মকর্তাসহ ২জন করোনায় আক্রান্ত       বেনাপোল বন্দরে শুল্ক ফাঁকি, কাস্টমসের তিন কর্মকর্তা বরখাস্ত      
বেসরকারি খাতকে সহায়তা করতে অর্থায়ন বাড়িয়েছে এডিবি
অর্থকড়ি ডেস্ক :
Published : Tuesday, 2 June, 2020 at 1:31 PM
বেসরকারি খাতকে সহায়তা করতে অর্থায়ন বাড়িয়েছে এডিবিএশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) গত বছরের শেষের দিকে ৫১৮ মিলিয়ন ডলার থেকে আর্থিক সীমা ৭৫৫ মিলিয়ন ডলার করেছে। বাংলাদেশে বেসরকারি খাতকে সহায়তার জন্য ট্রেড ফিনান্স প্রোগ্রামকে (টিএফপি) সম্প্রসারণ করেছে।
মঙ্গলবার (০২ জুন) এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
এডিবি জানায়, টিএফপি বাংলাদেশের ১২ টি ব্যাংকের সঙ্গে কাজ করছে। মূলত বেসরকারি খাতের মূলধন পরিচালনা এবং বাণিজ্যকে ঋণ সহায়তা পূরণ করতে কাজ করে।
এডিবি কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, অর্থনীতিতে কোভিড ১৯ এর প্রভাব বিবেচনা করে, বিশেষ করে বাংলাদেশে বেসরকারি খাতের ঋণের প্রাপ্যতা, টিএফপির বৃদ্ধি তরলতা বৃদ্ধি করবে। ব্যবসা বৃদ্ধিতে সহায়তা করবে, রফতানি ও আমদানি বাড়িয়ে তুলবে, চাকরি বাড়বে, এবং অর্থনৈতিক বৃদ্ধি ও বিকাশে অবদান রাখবে।’
বাংলাদেশ সর্বাধিক সক্রিয় টিএফপি দেশ হিসাবে উল্লেখ করে তিনি বলেন, ‘এই কর্মসূচীটি এ পর্যন্ত ৮২৪ মিলিয়ন ডলারের বাণিজ্যকে সাপোর্ট করেছে। যার মধ্যে ৭৮ শতাংশ লেনদেন হয়েছে বেসরকারি খাত দ্বারা।
১ হাজার ৩৬৭টি লেনদেন হয়েছে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত।
‘যেহেতু সাধারণত ১৮০ দিনের মধ্যে বাণিজ্য লেনদেন শুরু হয় এবং শেষ হয়।  ৭৫৫  মিলিয়ন ডলার এক বছরে বাংলাদেশ বাণিজ্যকে ১ বিলিয়ন ডলারের নিয়ে যেতে অবদান রাখবে।'
‘টিএফপির পোর্টফোলিও ক্ষুদ্র ও মাঝারি আকারের উদ্যোগকে (এসএমই) সহায়তা  করে।  ফলে বাংলাদেশে নারীসহ ব্যবসায়ীদের অংশগ্রহণ বাড়বে বলে দাবি করেছেন মনমোহন প্রকাশ।
টিএফপি ২১ টি দেশের ২৪০ টিরও বেশি ব্যাংকের সঙ্গে কাজ করে। এশিয়ার সবচেয়ে চ্যালেঞ্জিং বাজারে আমদানি ও রফতানিকারক কাজে জড়িত হওয়ার জন্য প্রয়োজনীয় আর্থিক সহায়তা করে।
২০১৯ সালে টিএফপি মোট ৪ হাজার ৮৩টি লেনদেনে সহায়তা করে। মোট লেনদেন ৫ দশমিক ৪ বিলিয়ন।
২০০৯ সাল থেকে, এডিবি এশিয়া জুড়ে প্রায় ২০ হাজার এসএমইকে সহায়তা করেছে- পণ্য ও মূলধনী পণ্য থেকে শুরু করে চিকিৎসা সরবরাহ এবং ভোক্তা সামগ্রীতে সেক্টরেও। যার মূল্য  ৪১ বিলিয়ন ডলারের বেশি। ২৬ হাজারের বেশি  লেনদেনের মাধ্যমে এই অর্জন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft