শিরোনাম: রাজশাহী মহানগর সেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ       প্রকাশ্যে শিল্পার জীবনের অজানা রহস্য!       কুপ থেকে ‘কুয়া’ যা থেকে আজকের ‘কুয়াকাটা’        কাঠালিয়ায় মুজিব বর্ষ উপলক্ষে ভাতাভোগী বাছাই কার্যক্রম        বিএনপি জনগণের দল নয় : তথ্যমন্ত্রী       এক হাজার কোটি টাকা পরিশোধ করলো গ্রামীণফোন       আমাদের সমাবেশ করতে দেয়া হয় না : ফখরুল       ভারতে সিএএ বিরোধী সমাবেশে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান       সরকারের ভয়ে আমরা প্রতিবাদ করতে পারছি না : খসরু       খোকসা ইউএনওর আশ্বাসে ভাইরাল শিক্ষকদের বহিষ্কার আন্দোলন স্থগিত      
আর কখনোই পরমাণু চুক্তিতে জড়াবে না ইরান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 19 January, 2020 at 7:51 PM
আর কখনোই পরমাণু চুক্তিতে জড়াবে না ইরানআর কখনোই পারমাণবিক চুক্তিতে না জড়ানোর ঘোষণা দিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। শনিবার (১৮ জানুয়ারি) ভারত সফররত ইরানি পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মাদ জাভেদ জারিফ বিষয়টি নিশ্চিত করেছেন।
তেহরান টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, আমরা আর কখনোই পরমাণু ইস্যুতে নতুন কোনো চুক্তিতে সমঝোতা করব না।
এ দিকে ২০১৫ সালে ইরানের সঙ্গে স্বাক্ষরিত ছয় জাতির পরমাণু চুক্তি থেকে ২০১৮ সালে নিজেদের বের করে নেয় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ওবামা আমলে স্বাক্ষরিত চুক্তিটিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে তেহরানের তেল বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও এর পরপরই এই দুদেশ মধ্যকার সম্পর্কে এক বৈরিতা দেখা দেয়, যা এখনো অব্যাহত আছে।
ইরানের সঙ্গে চুক্তি স্বাক্ষরকারী সদস্য রাষ্ট্রগুলো হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান)। মূলত সেই চুক্তির ফলে নিজেদের পরমাণু কর্মসূচি থেকে বারংবার সরে আসার ব্যাপারে সম্মত হয়েছিল ইরান।
অপরদিকে গত ৩ জানুয়ারি ভোরে ইরাকের বাগদাদ শহরের বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে চালানো সেই অভিযানে তেহরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।
সোলাইমানি নিহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সর্বোচ্চ উত্তেজনা বিরাজ করছে। যার প্রেক্ষিতে গত কিছুদিন যাবত ওয়াশিংটনকে পাল্টা হামলার হুমকি দিয়ে আসছিল তেহরান। অবশেষে বুধবার (৮ জানুয়ারি) ভোর রাতে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় তারা।
এরপর থেকেই পরমাণু হামলার বিষয়ে ব্যাপক উত্তেজনা দেখা দিয়েছে। যার প্রেক্ষিতে ‘ট্রাম্প ডিল’ নামে নতুন একটি পরমাণু চুক্তির কথা সামনে এসেছে।
বিষয়টি টেনে ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখন সেটাও যদি করা হয়, এরপর ‘ওয়ারেনস ডিল’ কিংবা ‘বার্নি স্যান্ডারস ডিলও’ আমাদের করতে হবে। আমাদের সঙ্গে এর আগের চুক্তিতে যুক্তরাষ্ট্র এবং আরও পাঁচটি গুরুত্বপূর্ণ দেশ ছিল। সেই চুক্তি থেকে কেবল মার্কিনিরাই বেরিয়ে গেছে। যা কখনোই মেনে নেওয়া যায় না।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft