শিরোনাম: নড়াইলের ফ্যামিলি কেয়ারে আবারো অপচিকিৎসা       যমেক হাসপাতালের ব্লাডব্যাংকে চাঁদাবাজি সুজন সিন্ডিকেটের        মঙ্গলবার যশোরে ডাক্তারসহ ২৩ জনের করোনা শনাক্ত       যশোরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সভা       স্রষ্টা ভাবনা        নুরজাহান ইসলাম নীরা মনোনয়ন পাওয়ায় কেশবপুরে শুভেচ্ছা মিছিল       করোনায় আক্রান্ত হওয়ায় কেন্দ্রীয় আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক নাছিমের রোগমুক্তি কামনা       শার্শার বাগআঁচড়া বাজারে দুই কারেন্টজাল বিক্রেতাকে ২০ হাজার টাকা জরিমানা       মাগুরায় ৫ হাজার তালবীজ রোপন কর্মসূচির উদ্বোধন       বিএনপির প্রার্থীকে বিজয়ী করতে রাণীনগরে যুবদলের আলোচনা সভা       
আপনার শারীরিক সম্পর্কের খবর জানে ফেসবুক
কাগজ ডেস্ক :
Published : Saturday, 14 December, 2019 at 6:57 AM
আপনার শারীরিক সম্পর্কের খবর জানে ফেসবুকডিজিটাল এই যুগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কল্যাণে আমাদের জীবনের অনেক কাজ এখন সহজ হয়ে গেছে। তবে জানেন কি? এই ফেসবুক কিন্তু আপনার গোপন সব খবর এক এক জেনে ফেলছে!
অবাক হচ্ছেন নিশ্চই! অবাক হলেও এমনই কিছু তথ্য তুলে ধরেছে পশ্চিমা গণমাধ্যমগুলো। তারা বলছে, আপনার খুব কাছের বন্ধুও হয়তো যে সিক্রেট জানে না সেটাও জানে ফেসবুক। ফেসবুক এটাও জানে যে, শেষ কবে আ‌পনি শারীরিক সম্পর্ক করেছেন।
মেনস্ট্রুয়েশন ট্র্যাকিং-এর জনপ্রিয় অ্যাপ Maya আর MIA এই গোপন খবর ফাঁস করার কাজ করছে। এই তথ্য জানিয়েছে ব্রিটেনের গোপনীয়তা বিষয়ক তদন্ত সংস্থা প্রাইভেসি ইন্টারন্যাশনাল।
যারা এই দু’টি অ্যাপ ব্যবহার করেন তাদের কোন গোপন কথাই আর গোপন থাকবে না। Maya আর MIA অ্যাপ দু’টি মেনস্ট্রুয়েশন ট্র্যাকিং-এর কাজ করে। অনেকে এই অ্যাপের সাহায্যে গর্ভ ধারণ করার সঠিক সময় জানার জন্যও ব্যবহার করে।
তাই এই অ্যাপে আপনাকে যাবতীয় গোপন কথাই জানাতে হয়। সেই সব তথ্যই এই অ্যাপগুলো ফেসবুক ও অন্যান্যদের কাছে ফাঁস করে দেয়।
এই অ্যাপের ডেভেলপাররা ফেসবুকের সফটওয়্যার ডেভেলপমেন্ট টিকের সাহায্যে অ্যাপগুলোর কিছু বিশেষ ফিচার আপডেট করে দেয়, যার ফলে তারা সব ডেটা পেয়ে যায়।
এই অ্যাপে সেই ব্যবহারকারীরা নিজের গোপন তথ্য যেমন- কবে কবে তিনি শারীরিক সম্পর্ক করছেন, কবে ঋতুচক্র শুরু হয়েছে, কোন ধরনের কনট্রাসেপটিভ ব্যবহার করেছেন অ্যাপে দিতে হবে।
প্রাইভেস পলিসি সাইন করানোর আগেই এই সব তথ্য দিতে হয়। এভাবেই তৈরি করা হয়েছে অ্যাপ দু’টি। আর তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গেই সেই সব তথ্য ফেসবুককে পাঠিয়ে দেয়।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft