শিরোনাম: পাট ও পাটখড়ি থেকে মূল্যবান কার্বন উদ্ভাবন করলেন কেশবপুরের দু’গবেষক       কেশবপুর পৌর সভার আসন্ন নির্বাচন মেয়র রফিকুলের গণসংযোগ ও মতবিনিময়       যশোর সদর উপজেলার উপনির্বাচনে আগ্রহ নেই বিএনপি নেতাদের       মণিরামপুরে ভাইপোর লাথিতে চাচার মৃত্যু       যশোরে অবৈধ ইজিবাইক ও রিকশার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু হচ্ছে আজ থেকে       যশোরে আরও ১৩ জনের করোনা শনাক্ত       সড়কে ঝরল চার প্রাণ       মাগুরায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে ৪ জন নিহত       বাঘারপাড়ায় হেলথ এসিস্ট্যান্ট এসোসিয়েশনের সভা অনুষ্ঠিত        ঝিনাইদহে ছাগল ফসল খাওয়ায় মারামারি, আহত ৮      
রোদে না গেলে হতে পারে ভয়াবহ রোগ
কাগজ ডেস্ক :
Published : Saturday, 14 December, 2019 at 6:57 AM
রোদে না গেলে হতে পারে ভয়াবহ রোগরোদ শরীরের জন্য খুবই উপকারী। আগে গ্রামের বাড়ীর উঠোনে পরিবারের সবাইকে মিলে রোদ পোহাতে দেখা যেত। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে বদলে গেছে সংস্কৃতি। তাই সকালে রোদ পোহানো এখন আর তেমন একটা হয়ে ওঠে না।
শারীরিক পরিশ্রম এখন অধিকাংশেরই কমে গেছে। এ কারণেই দিনে দিনে মানুষের মধ্যে রোগের প্রকোপ বাড়ছে। নতুন নতুন রোগ বাসা বাঁধছে শরীরে। এত যত্নের পরেও শহুরে বাচ্চারা একটু পান থেকে চুন খসলেই অসুস্থ হয়ে পড়ছে।
সূর্যের আলো ভিটামিন ডি এর অন্যতম উৎস। এর অভাবে হাড়ে ও ত্বকে সমস্যা হতে পারে। হতে পারে ক্যানসারও ! এবার দেখে নেওয়া যাক ভিটামিন ডি-র অভাবে শরীরে কী কী রোগ হতে পারে -
১. ক্যানসারের সঙ্গে লড়াইয়ের ক্ষমতা কমে। গবেষণায় দেখা গেছে, ভিটামিন ডি শরীরে ১০ শতাংশ বাড়লে ক্যান্সার থেকে বাঁচার সম্ভাবনা ৪ শতাংশ বেড়ে যায়। আর ভিটামিন ডি-এর ঘাটতিতে প্রস্টেট ক্যান্সারের বিপদ চার থেকে পাঁচ গুণ বেড়ে যায়।
২. হার্টের অসুখ, এমনকী স্নায়ুর সমস্যায়ও ভুগতে পারে মানুষ। এছাড়া নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বেড়ে যায় এর ফলে। তাই শরীরের যে কোনও গাঁটে ব্যাথা, হাড়ে ব্যাথা ইত্যাদি হলে, সেগুলিকে আর অবহেলা না করে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।
৩. স্মৃতিভ্রংশ ও অ্যালজাইমার্সে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। একই সঙ্গে হতে পারে বাতের যন্ত্রণা। গবেষণায় দেখা গেছে, Psoriatic Arthritis-এ যারা ভোগেন, তাদের ৬২ শতাংশের শরীরেই ভিটামিন ‘ডি’ এর ঘাটতি রয়েছে।
৪. ভিটামিন ডি এর অভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। এ কারণে আশেপাশে কেউ ছোঁয়াচে রোগে আক্রান্ত হলে আপনিও তার শিকার হয়ে পড়তে পারেন সহজেই। এতে এসব রোগ থেকে সেরে উঠতেও দেরি হয়।
৫. ভিটামিন ডি শরীরকে ক্যালসিয়াম শোষণে সহায়তা করে। অনেকেই হাড় শক্ত করার জন্য ক্যালসিয়াম ট্যাবলেট খেয়ে থাকেন। কিন্তু যথেষ্ট ভিটামিন ডি শরীরে না থাকলে এই ক্যালসিয়াম খুব একটা কাজে আসে না। ফলে হাড় হয়ে ওঠে নরম এবং ভঙ্গুর। একটু পড়ে গেলে বা আঘাত পেলেই হাড়ে চিড় ধরতে পারে।
৬. দাঁতের এনামেল ভঙ্গুর হয়ে যায়। একটু শক্ত হাড় চিবুতে গেলেই দাঁত ভেঙে যেতে পারে।
৭. অতিরিক্ত রক্তচাপও হতে পারে ভিটামিন ডি এর অভাবের একটি কারণ। শরীড়ে যথেষ্ট পরিমাণে ভিটামিন ডি না থাকলে রক্তচাপ বেড়ে যাওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।
৮. মাংসপেশীর দুর্বলতার অন্যতম কারণ হতে পারে শরীরের ভিটামিন ডি এর অভাব। বিশেষ করে মাংসপেশী বেড়ে যাওয়া এবং মাংসপেশী কাঁপার মতো সমস্যাগুলো সাধারণত ভিটামিন ডি এর অভাবেই হয়ে থাকে।
৯. ঘুম কমে যায়। দেরিতে ঘুম আসা কিংবা চট করে ঘুম ভেঙে যাওয়ার সমস্যা তৈরি হতে পারে।
১০. অবসাদ বাড়ে। গবেষণায় দেখা গেছে সূর্যের আলো গায়ে না লাগলে মানুষের অবসাদে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল। মস্তিষ্কের হিপ্পোক্যাম্পাসসহ কিছু অংশ ভিটামিন ডি-র সাহায্যে মন চনমনে রাখতে সাহায্য করে।
এসব কারণে শরীরে সূর্যের আলো লাগানো অত্যন্ত জরুরি। তবে সেই সূর্যের আলোটা অবশ্যই হতে হবে সকালের এবং বেলা ১১টার পরে কোনমতেই নয়।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft