শিরোনাম: আমাদের প্রযুক্তিগত সক্ষমতায় ঘাটতি আছে : দুদক চেয়ারম্যান       মার্কিন নেতৃত্বাধীন জোটে যোগ দিল আরব আমিরাত       স্বাস্থ্যমন্ত্রীর হুঁশিয়ারি : কাজ না করে বিল নয়       ‘যেকোনো মূল্যে বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার চেষ্টা চলছে’       ছোটখাটো দুর্নীতি হলেও ব্যবস্থা নেওয়া হচ্ছে : হাছান মাহমুদ       বরিশালে সন্ধ্যা নদীর ভাঙন রোধে মানববন্ধন       নওগাঁয় উপজেলা সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরন অনুষ্ঠিত       বিপাকে নেতানিয়াহু, জোট গড়ার আহ্বান       কঙ্গনার ‘তনু ওয়েডস মনু এগেন’       বড়াইগ্রামে বিকাশের টাকা আত্মসাতকারী দুই যুবক আটক       
এনআরসি: তালিকা থেকে আসামের আসল বাসিন্দারাই বাদ
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 3 September, 2019 at 9:10 PM
এনআরসি: তালিকা থেকে আসামের আসল বাসিন্দারাই বাদআসামের চূড়ান্ত নাগরিকপঞ্জি তথা এনআরসি তালিকা প্রকাশিত হয়েছে। সেই তালিকা থেকে প্রায় ১৯ লাখ মানুষের নাম বাদ পড়েছে। তবে এখানেই শেষ নয়, সমীক্ষায় উঠে এসেছে আরও এক চাঞ্চল্যকর তথ্য। জানা গেছে, আসামে এক লাখের বেশি আদিবাসী সম্প্রদায়ের মানুষের নাম নেই জাতীয় নাগরিক তালিকায়। অথচ এই আদিবাসীদেরকেই আসামের আসল বাসিন্দা হিসেবে বলা হয়ে থাকে। সোমবার এমনটাই জানিয়েছে দিল্লির ‘দ্য রাইটস অ্যান্ড রিস্ক অ্যানালিসিস গ্রুপ’।
মানবাধিকার সংগঠনটি এক প্রেস বিবৃতিতে জানিয়েছে, ‘প্রাথমিক সার্ভেতে দেখা যাচ্ছে, ২৫ হাজার বোড়ো, ৯ হাজার রিয়াং, ৮ হাজার হাজং ও অন্যান্য আদিবাসী সম্প্রদায়ের কয়েক হাজার মানুষ বাদ গেছে এনআরসিতে।’
দ্য রাইটস অ্যান্ড রিস্ক অ্যানালিসিস গ্রুপের ডিরেক্টর সুহাস চকমা জানাচ্ছেন, আসাম সরকার সুপ্রিম কোর্টে জমা দেয়া একটি তথ্যে জানায়, ২২ হাজার ৩৯৮ জন আদিবাসী, যারা জঙ্গল অঞ্চলে বাস করছেন, তাদের তো নিজেদের জমি নেই। দেখা গেছে, ৩৬ হাজার রিয়াং বাদ পড়েছেন এনআরসিতে। এই রিয়াং উপজাতির অবস্থা খুব খারাপ। বেশির ভাগই চাষবাস করেন। শিক্ষার হার মাত্রাতিরিক্ত কম।
সুপ্রিম কোর্টের নির্দেশিকা অনুযায়ী গত ৩১ আগস্ট আসামে জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশ হয়। ওই তালিকায় নাম বাদ পড়েছে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জনের। কেন্দ্রীয় সরকার অবশ্য আগেই বলেছে যে যাদের নাম চূড়ান্ত নাগরিক তালিকায় স্থান পায়নি সমস্ত আইনি বিকল্প শেষ না হওয়া পর্যন্ত তাদের এখনই বিদেশি ঘোষণা করা যাবে না। এনআরসির বাইরে থাকা প্রতিটি ব্যক্তি বিদেশি ট্রাইব্যুনালে আবেদন করতে পারেন। আবেদন করার সময়সীমা ১২০ দিন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft