শিরোনাম: আত্মমানবতার সেবায় স্বেচ্ছাসেবী সংগঠন ইচ্ছাপূরণ       ইলিয়াস কাঞ্চনের ‘মুখোশ উন্মোচনের’ হুংকার শাজাহান খানের       দুর্নীতি প্রতিরোধে রাজনৈতিক অঙ্গীকার পেয়েছি : টিআইবি       খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ বন্ধ করে দিয়েছে সরকার : রিজভী       পরমাণু নিরস্ত্রীকরণ ইস্যুতে আলোচনার কোনো সুযোগ নেই : উ. কোরিয়া       হট্টগোলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ       আমরা চমক সৃষ্টি করতে পেরেছি : এলজিআরডি মন্ত্রী       তাপস বলার কে, প্রশ্ন দুদক চেয়ারম্যানের       মামলা লড়তে হেগের উদ্দেশে সু চি       ‘রিটার্ন দাখিলে বাধ্য করা হবে’      
আপনি কি দিনে ২০টির বেশি সিগারেট খান?
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 20 November, 2019 at 7:22 PM
আপনি কি দিনে ২০টির বেশি সিগারেট খান?সিগারেট এমন একটা নেশা যা থেকে উত্তরণ পাওয়া অনেক কঠিন। মানুষ শত চেষ্টা করেও সিগারেটের নেশা থেকে নিজেকে সরিয়ে আনতে পারেনা। তবে দিনে ২০টির বেশি সিগারেট খেলে কী হয় জানেন? চিকিৎসকরা বলছেন সিগারেটে থাকা তামাক থেকে হতে পারে চোখের বড় রকমের ক্ষতি।
অতিরিক্ত ধূমপান করলে অনেক সময়ই চোখের কর্নিয়ায় ক্ষতি হতে পারে। আর এর ফলে নেমে আসতে পারে অন্ধত্বও! আমেরিকার একটি বিশ্ববিদ্যালয় ৭১ জনকে নিয়ে একটি গবেষণা করে। তাদের মধ্যে ১৫ জন দিনে ১৫টিও কম সিগারেট খেয়েছেন। আর বাকি ৬৩ জন দিনে ২০টার বেশি সিগারেট খেয়েছেন। যারা দিনে ২০টার বেশি সিগারেট খেলেন, তারা নেশার কবলে পড়েছেন আর ছাড়তে ইচ্ছুকও নন।
অংশগ্রহণকারীদের বয়স ২৫ থেকে ৪৫ এর মধ্যে ছিল এবং সাধারণ দৃশ্যমান আকুইটি চার্ট দিয়ে মাপা হিসাবে সাধারণ বা সংশোধন-স্বাভাবিক দৃষ্টি ছিল। যারা বেশি ধূমপান করেন তারা বিভিন্ন রঙের শেডের মধ্যে পার্থক্য করার ক্ষমতা হ্রাস পেয়েছে। সেক্ষেত্রেও দৃষ্টিশক্তি হারানোর আশঙ্কা আছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ৫-১০ বছর বা তার বেশি সময় ধরে যারা ধূমপান করছেন তাদের চোখের স্নায়ুর ক্ষতি হতে পারে। সেক্ষেত্রে অন্ধত্ব অস্বাভাবিক কিছু নয়।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft