শিরোনাম: গণতন্ত্র কারা ধ্বংস করেছে জনগণ ভুলে যায়নি : ফখরুল       নিজ কক্ষেই ডিসপ্লেতে টিকিট বিক্রি পর্যবেক্ষণ করবেন রেলমন্ত্রী       উত্তাল দিল্লি : বাসে আগুন, ভাঙচুর       সারের দাম কেজিতে ৯ টাকা কমলো       'দেশ আজ কঠিন ক্রান্তিকাল অতিক্রম করছে'       আফগানিস্তান থেকে ৪ হাজার সেনা প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র       ঢাকায় দিনে ছয় হাজার টন বর্জ্য হয়       নাগরিকত্ব বিল: অবশেষে পিছু হটছে মোদি সরকার       মহিউদ্দিন চৌধুরী ছিলেন প্রকৃত চট্টলবীর : আমু       ৩০ শতাংশ লোক হার্টের অসুখে মারা যায় : স্বাস্থ্যমন্ত্রী      
এবার দিল্লি-লাহোর বাস সেবা বন্ধ করল পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 10 August, 2019 at 8:03 PM
এবার দিল্লি-লাহোর বাস সেবা বন্ধ করল পাকিস্তানসমঝোতা এক্সপ্রেস এবং ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে পরিচালিত থর এক্সপ্রেস বাতিলের পর এবার দিল্লি-লাহোর বাস সেবা বন্ধের ঘোষণা দিল পাকিস্তান। গত সোমবার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের ওপর থেকে দীর্ঘদিনের বিশেষ মর্যাদা উঠিয়ে নিয়েছে ভারত। তারপর থেকেই ভারত পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।
এর মধ্যেই ভারতে নিযুক্ত পাক রাষ্ট্রদূতকে দেশে তলব এবং ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে পাকিস্তান। তার পরেই ভারতের সঙ্গে ট্রেন সেবা বন্ধ করে দিয়েছে ইসলামাবাদ। এবার বাস সেবাও বাতিল করা হলো।
'দোস্তি' নামে দিল্লি থেকে লাহোরগামী ওই বাস সেবা বন্ধ করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন পাকিস্তানের যোগাযোগ ও ডাক পরিষেবা মন্ত্রী। এই বাস সেবা ১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে শুরু হয়েছিল কিন্তু ২০০১ সালের সংসদ হামলার পরে তা স্থগিত হয়ে যায়।
পরে ২০০৩ সালের জুলাই মাসে পুনরায় ওই সেবা চালু করা হয়। বুধবার পাকিস্তানের জাতীয় সুরক্ষা কমিটির (এনএসসি) বৈঠকে গৃহীত সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের যোগাযোগ ও ডাক পরিষেবা মন্ত্রী মুরাদ সাঈদ।
লাহোর-দিল্লি বাস সেবা দিল্লি গেটের নিকটবর্তী আম্বেদকর স্টেডিয়াম টার্মিনাল থেকে চলাচল করে। ডিটিসির কাছ থেকে এই বাস সেবা প্রতি সোম, বুধ ও শুক্রবার এবং পাকিস্তান ট্যুরিজম ডেভলপমেন্ট কর্পোরেশন (পিটিডিসি) থেকে প্রতি মঙ্গল, বৃহস্পতি ও শনিবার দিল্লি থেকে লাহোর পর্যন্ত চলাচল করে।
ফেরার সময় পাকিস্তান থেকে ডিটিসির বাসগুলো প্রতি মঙ্গল, বৃহস্পতি এবং শনিবার লাহোর ছেড়ে ভারতের দিকে রওনা হয়। আবার পিটিটিসির বাসগুলো প্রতি সোম, বুধ এবং শুক্রবারে দিল্লি থেকে পাকিস্তানে ফিরে যায়।
এর আগে, পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ আহমদ শুক্রবার ঘোষণা করেন যে, পাকিস্তান ও ভারতের মধ্যে রেলপথে সংযোগ স্থাপনকারী থর এক্সপ্রেসের চলাচল স্থগিত করছে। ওই ট্রেনটি দু'দেশের সঙ্গে রাজস্থান সীমান্তের মাধ্যমে সংযোগ স্থাপন করত। থরের শেষ ট্রেনটি শুক্রবার গভীর রাতে ভারতের উদ্দেশ্যে ছেড়ে গেছে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft