শিরোনাম: যশোরে নতুন করে ১০ জন করোনা আক্রান্ত        যশোরে ৪ অক্টোবর থেকে শিশুদের ভিটামিন ‘এ’খাওয়ানো কার্যক্রম শুরু       ঝিকরগাছার একটি মামলার সব আসামি খালাস       ১৫ মুক্তিযোদ্ধার ভাতা প্রদানের নির্দেশ       ডাকাতির প্রস্তুতিকালে আটক ৪       আলোচনায় রাজনৈতিক গডফাদার       প্রধানমন্ত্রীর দূত পাঠিয়ে সৌদি প্রবাসীদের ভিসার সমাধান করুন       আমাদের ভূখণ্ড থেকে দ্রুত সরে যান: আমেরিকার প্রতি সিরিয়া       রাজশাহীতে ৩ জেএমবি সদস্য আটক       পাকিস্তানের মর্টারের আঘাতে ৩ ভারতীয় সেনা নিহত      
সংবাদমাধ্যমকে অর্থ দিতে গুগল-ফেসবুককে বাধ্য করতে যাচ্ছে অস্ট্রেলিয়া
কাগজ ডেস্ক :
Published : Friday, 31 July, 2020 at 3:13 PM
সংবাদমাধ্যমকে অর্থ দিতে গুগল-ফেসবুককে বাধ্য করতে যাচ্ছে অস্ট্রেলিয়াসংবাদমাধ্যমগুলোর কনটেন্ট ব্যবহারের জন্য দুই জায়ান্ট গুগল ও ফেসবুকসহ টেক প্রতিষ্ঠানগুলোকে বাধ্য করতে বিশ্বের প্রথম দেশ হিসেবে আইন প্রণয়ন করতে যাচ্ছে অস্ট্রেলিয়া।
শুক্রবার এই আইনের খসড়া প্রকাশ করা হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। এই আইনকে ‘বাধ্যতামূলক আচরণবিধি’ বলে উল্লেখ করেছেন দেশটির ট্রেজারার জোশ ফ্রেইডেনবার্গ।
বিজ্ঞাপনে ভাটা পড়ায় বিশ্বের সব দেশের মতো ব্যাপক অর্থনৈতিক চাপে পড়েছে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমও। উপরন্তু তাদের কনটেন্ট ব্যবহার করে অর্থ ভাগিয়ে নিচ্ছে গুগল ও ফেসবুকের মতো জায়ান্ট টেক প্রতিষ্ঠানগুলো।
এ ব্যাপারে উভয় পক্ষের মধ্যে দীর্ঘ ১৮ মাস আলাপ-আলোচনার পরও কোনো সুরাহা না হওয়ায় টেক প্রতিষ্ঠানগুলো থেকে সংবাদমাধ্যমের জন্য অর্থ বের করতে আইন করার পথে হাঁটছে অস্ট্রেলিয়া।
কয়েক সপ্তাহের মধ্যেই পার্লামেন্টে ওঠানো হবে এই আইন। এই আইন কার্যকরী করা হলে টেক প্রতিষ্ঠানগুলোতে অস্ট্রেলিয়ায় ব্যবসা চালু রাখতে কয়েক কোটি ডলার ব্যয় করতে হতে পারে।
এই আইনের খসড়ার বিরোধিতা করেছে গুগল। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড অঞ্চলের গুগলের ব্যবস্থাপনা পরিচালক মেল সিলভা জানিয়েছেন, এতে তারা ‘খুবই হতাশ’।
“সরকার খুব কঠোর হস্তক্ষেপে অস্ট্রেলিয়ার ডিজিটাল অর্থনীতি হুমকির সম্মুখীন হচ্ছে। এর ফলে আমরা অস্ট্রেলিয়ানদের যে সেবা দিয়ে থাকি তাতেও প্রভাব পড়তে পারে।”




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft