শিরোনাম: সরকার ও আওয়ামীলীগের সমালোচনা করাই বিএনপি’র প্রধান কাজ : এনামুল হক শামীম       দেশে আরও ৩৫৩৩ জনের দেহে করোনা শনাক্ত       বাটলারেই আস্থা ইংল্যান্ডের       কোন অপরাধীই অপরাধ করে ছাড় পাবে না : কাদের       অনলাইনে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা : তথ্যমন্ত্রী       সরকার আর শিক্ষিত বেকার তৈরি করতে চায় না : শিক্ষামন্ত্রী       শাহেদের গ্রেপ্তারকে নাটক বললেন রিজভী       সাত দিনের সম্পূর্ণ লকডাউন ঘোষণা ত্রিপুরা সরকারের       মন্ত্রণালয়কে ব্যাখ্যা দিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক       করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় ৩৩ জনের মৃত্যু      
ফোন পরিষ্কার করবেন যে
কাগজ ডেস্ক :
Published : Monday, 1 June, 2020 at 2:44 PM
ফোন পরিষ্কার করবেন যেবাইরে থেকে বাড়ি ফেরার পর ফোনের ব্যাক কভার খুলে ফেলুন। ধুয়ে নিন ভালো করে। গরম জলে ধুলে সধারণত কোনো সমস্যা হওয়ার কথা নয়, কারণ বেশিরভাগ ফোনের ব্যাক কভারই ওয়াশেবল প্লাস্টিক দিয়ে তৈরি হয়। ওয়াইপ দিয়ে মুছেও নিতে পারেন, তবে ফ্রন্ট কভার কাচের হলে কিন্তু ওয়াইপ চলবে না।
কান পরিষ্কার করার কিউ টিপ নিন, ফোনের প্রতিটি কোণ মুছে নিন তা দিয়ে। ইয়ারপিস, ফোনের নানা পোর্ট, স্পিকার গ্রিলের ক্ষেত্রে বিশেষ যত্ন নিন। এবার একটা নরম কাপড় দিয়ে খুব ভালো করে ফোনটা মুছে নিন।
আরও একটা রাস্তা অবশ্য আছে। খুব নরম একটা কাপড় সাবানজলে ডুবিয়ে নিংড়ে নিন। তার পর সেটা দিয়ে মুছে নিন ফোন। শুকনো হলে আবার কেসের মধ্যে ভরে রাখবেন। সাবান দিয়েই পরিষ্কার হবে, তবে ভালো করে শুকিয়ে নিয়ে তবেই কেসে ভরুন। সেই সঙ্গে ফোন সারাক্ষণ হাতে না রেখে ব্যাগে বা পকেটে রাখুন। প্রতিবার ব্যবহারের পর হাত জীবাণুমুক্ত করুন।
এ বিষয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, আমাদের স্বাভাবিক বিবেচনা থেকেই বুঝতে হবে যে দিনে কতবার ফোন আমরা স্পর্শ করছি।
সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক উইলিয়াম কিভিল বলেন, ‘আপনি হাত ধুতে পারেন, কিন্তু ফোন স্পর্শ করে মুখে হাত দিলে তা থেকে সংক্রমণ ছড়াতে পারে।’




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft