শিরোনাম: অভয়নগরে ষাঁড় বাংলার টাইগারের দাম ১০ লাখ টাকা       কেশবপুরের গৌরিঘোনায় এলজিএসপি প্রকল্পের কাজে অনিয়মের অভিযোগ        কেশবপুরের নিরুত্তাপ নির্বাচনে কেবল ফল ঘোষণার অপেক্ষা মাঠে ১৮ ম্যাজিস্ট্রেট        যশোর পুলিশ লাইন থেকে চুরি হওয়া মালামাল উদ্ধার        গ্রামের কাগজের ভারপ্রাপ্ত সম্পাদকের চাচার মৃত্যু ॥ শোক       যশোরে প্রতিরক্ষা সচিবের পরিদর্শনে উৎফুল্ল করোনা রোগীরা       করোনায় মৃতদের সম্মানের সাথে সৎকারে ১৭ টিম       অধ্যাপক সামসুজ্জমানের রুহের মাগফেরাত কামনায় মসজিদে মসজিদে দোয়া        রথযাত্রা       হলি আর্টিজেনে জঙ্গি হামলা মামলার আসামি হুমায়ুন ডুমুরিয়া থেকে গ্রেপ্তার      
গার্মেন্টস খাতে ৮৩২ কোটি পিস অর্ডার বাতিল
কাগজ ডেস্ক :
Published : Saturday, 28 March, 2020 at 5:45 PM
গার্মেন্টস খাতে ৮৩২ কোটি পিস অর্ডার বাতিলমহামারি করোনাভাইরাসের নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে দেশের অর্থনীতিতে। এরই মধ্যে গার্মেন্টস খাতে ৮৩২ কোটি পিস অর্ডার বাতিল হয়েছে। যার আর্থিক মূল্য ২২ হাজার কোটি টাকার বেশি।
বাংলাদেশ পোশাক উৎপাদন ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) সূত্রে এসব তথ্য জানা গেছে।
বিজিএমইএ’র হিসাব অনুযায়ী, শনিবার (২৮ মার্চ) দুপুর ১টা পর্যন্ত ৯৭৮টি কারখানার ৮৩২ কোটি পিস অর্ডার বাতিল হয়ে গেছে।  যার আর্থিক মূল্য দুই দশমিক ৬৯ বিলিয়ন মার্কিন ডলার।  আর এসব কারখানায় প্রায় ১৯ লাখ ৮০ হাজার শ্রমিক কাজ করেন।
সংগঠনটি বলছে, করোনাভাইরাসের প্রভাবে ক্রেতারা অর্ডার আপাতত বাতিল করছেন। এতে সংকট তৈরি হচ্ছে। ইতিমধ্যে অর্ডার বাতিল প্রসেঙ্গ উদ্বেগ প্রকাশ করেছে বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক।
রুবানা হক বলেন, ‘ভয়াবহ অবস্থা চলছে আমাদের তৈরি পোশাক খাতে। বিভিন্ন দেশের ব্যবসায়ীরা অর্ডার বাতিল করে দিচ্ছেন। যদিও তারা বলছেন স্থগিত। তবে আমাদের জন্য স্থগিত ও বাতিল একই জিনিস।’
এদিকে করোনা মোকাবিলায় ও শ্রমিকদের সুরক্ষায় পোশাক কারখানা বন্ধ রাখতে কারখানা মালিকদের প্রতি ২৬ মার্চ আহ্বান জানান ড. রুবানা হক। এ বিষয়ে তিনি বলেন, ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সুনির্দিষ্ট দিক নির্দেশনা দিয়েছেন। তিনি সবার সুরক্ষা ও সুস্বাস্থ্যের জন্য সচেতনতামূলক পদক্ষেপ নিতে বলেছেন। প্রধানমন্ত্রীকে অনুসরণ করে সর্ববৃহৎ শিল্প হিসেবে আমাদের দৃষ্টান্ত স্থাপন করা উচিত। আশা করি, এ অবস্থায় কারখানা বন্ধ করে দেওয়ার বিষয়টি বিবেচনা করবেন ‘ এর আগে, শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার।  তবে এসময় খাদ্যপণ্য, ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদনের শিল্প কারখানা খোলা থাকবে।  এজন্য অবশ্যই করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে শতভাগ সতর্কতামূলক ব্যবস্থা নিশ্চিত করতে হবে।
গত ২৫ মার্চ সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে দেওয়া ভাষণে করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য পাঁচ হাজার কোটি টাকার বিশেষ তহবিলের ঘোষণা দেন। এরপরেই বিজিএমইএসহ পোশাক খাতের বিভিন্ন সংগঠন কারখানা বন্ধ রাখার আহ্বান জানায়।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft