শিরোনাম: ‘একটা গাছ কাটলে ৩০২ ধারায় মামলা হওয়া উচিত’       সিটি নির্বাচনে ভোট ডাকাতির ড্রেস রিহার্সেল চলছে : রিজভী       মানুষ ভাতের নয় ভোটের অধিকার চায় : মঈন খান       সিরিয়ায় ৭৫ ট্রাক সেনা-অস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র       কেউ ভিন্নমত পোষণ করলেই নিস্তব্ধ করে দেয়া হচ্ছে : ফখরুল       ব্রিটেনে নিষিদ্ধ হেজবুল্লাহ, সম্পদ জব্দের ঘোষণা       ইরানি হামলা সম্পর্কে যুক্তরাষ্ট্রের মিথ্যাচার, প্রমাণ তথ্যচিত্রে       ইরানের সর্বোচ্চ নেতার প্রতি ট্রাম্পের হুঁশিয়ারি       চীন-মিয়ানমারের ৩৩ চুক্তি স্বাক্ষর       নাবালক দবি করে নির্ভয়ার ধর্ষকের চ্যালেঞ্জ      
শনিবার পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু
কাগজ ডেস্ক :
Published : Thursday, 5 December, 2019 at 8:05 PM
শনিবার পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু‘পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি, কৈশোরকালীন মাতৃত্ব রোধ করি’- প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু হচ্ছে। আগামী শনিবার (৭ ডিসেম্বর) থেকে সপ্তাহ চলবে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) পর্যন্ত।
বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী এম এ মালেক প্রধান অতিথির বক্তব্যে এসব তথ্য জানান।
তিনি বলেন, কৈশোরকালীন মাতৃত্ব রোধ করতে হলে আগে বাল্যবিবাহ রোধ করতে হবে। সেজন্য কিশোরীদের কে শিক্ষিত করে তুলতে হবে।
মন্ত্রী জানান, বিডিএইচএস-২০১৪ অনুযায়ী বাংলাদেশে ৫৯ শতাংশ নারীর ১৮ বছর পূর্ণ হওয়ার আগেই বিয়ে হয়ে যাচ্ছে, যা আশঙ্কাজনক। ১৫-১৯ বছর বয়সে প্রতি হাজারে ১১৩ জন কিশোরী গর্ভধারণ করে, যা ২০৩০ সালের মধ্যে পঞ্চাশে নামিয়ে আনতে হবে।
তিনি আরো জানান, কিশোরীদের মধ্যে মাতৃমৃত্যুর হার ২০ বছরের বেশি বয়সী মেয়েদের তুলনায় দ্বিগুণ। এছাড়া ১৪ বছর বা তার কম বয়সী কিশোরীদের মধ্যে গর্ভজনিত জটিলতার কারণে মৃত্যুঝুঁকিও ৫ গুণ বেশি। বিষয়টি বড় করার জন্য আমরা বিভিন্ন পরিকল্পনা নিয়ে থাকি।
প্রত্যেকটি সেবাকেন্দ্রে এখন থেকে স্যানিটারি ন্যাপকিন বিনামূল্যে সরবরাহ করা কথা জানিয়ে মন্ত্রী বলেন, স্বাস্থ্যঝুঁকি কমাতে এখন থেকে দেশের প্রত্যেকটি সেবাকেন্দ্রে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন সরবরাহ করা হবে।
পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে কার্যক্রম সমূহ উল্লেখ করে তিনি জানান, এই কার্যক্রম সফল করার জন্য আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি। বিভাগীয় পর্যায় থেকে শুরু করে বিভিন্ন জেলা-উপজেলা বিভিন্ন পর্যায়ে বিভিন্ন রকম কর্মসূচির আয়োজন করা হয়েছে। সারাদেশে মোট ৪৬২৮ টি সেবাকেন্দ্রে একযোগে পালিত হবে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ -২০১৯।
কেন্দ্রীয় পর্যায়ে আগামী ৭ তারিখ মাতৃসদন ও শিশু স্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান আজিমপুরে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী আ. খ. ম. মহিউল ইসলাম সহ বিভিন্ন পর্যায়ের সদস্যরা।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft