gramerkagoj
মঙ্গলবার ● ২২ অক্টোবর ২০২৪ ৭ কার্তিক ১৪৩১
gramerkagoj
Ad for sale 100 x 870 Position (1)
Position (1)
মারা গেলেন কবি মাকিদ হায়দার
প্রকাশ : বুধবার, ১০ জুলাই , ২০২৪, ১১:৩২:০০ এএম , আপডেট : সোমবার, ২১ অক্টোবর , ২০২৪, ০৯:৫৩:০১ পিএম
কাগজ ডেস্ক:
GK_2024-07-10_668e1b6b9104c.jpg

মারা গেলেন কবি মাকিদ হায়দার (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ বুধবার (১০ জুলাই) সকাল সাড়ে ৮টায় উত্তরার নিজ বাসায় তিনি মৃত্যুবরণ করেন। তিনি নানা রোগে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৭৭ বছর।
মাকিদ হায়দারের ছেলে আসিফ হায়দার এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানিয়েছেন, দুপুর ১২টার পর তার বাবার মরদেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য বাংলা একাডেমি প্রাঙ্গণে নেওয়া হবে। তবে কবিকে কখন কোথায় দাফন করা হবে সে বিষয়টি এখনো নিশ্চিত করেনি তার পরিবার।
বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি মাকিদ হায়দার অনেকদিন ধরেই বার্ধক্যজনিত জটিলতায় ভুগছিলেন।
কবি মাকিদ হায়দারের জন্ম ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের পাবনার দোহারপাড়ায়। তার বাবা হাকিমউদ্দিন শেখ ও মা রহিমা খাতুন। সাত ভাইয়ের মধ্যে তিনি ছিলেন ষষ্ঠ। সাত ভাইয়ের বোনও ছিল সাতজন। মাকিদ হায়দারের ভাই রশীদ হায়দার, জিয়া হায়দার, দাউদ হায়দার, জাহিদ হায়দার, আবিদ হায়দার ও আরিফ হায়দার সবাই সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের সঙ্গে জড়িত।
মাকিদ হায়দারের প্রকাশিত কাব্যগ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- রোদে ভিজে বাড়ি ফেরা (১৯৭৬), আপন আঁধারে একদিন (১৯৮৪), ও পার্থ ও প্রতিম (২০০৭), কফিনের লোকটি (২০১১), যে আমাকে দুঃখ দিলো (২০১২), প্রিয় রোকানালী (২০১৩), মুমুর সাথে সারা দুপুর (২০১৪)। এছাড়াও তার একটি গল্পগ্রন্থ ও একটি প্রবন্ধের বই রয়েছে।

আরও খবর

Ad for sale 225 x 270 Position (2)
Position (2)
Ad for sale 225 x 270 Position (3)
Position (3)
🔝