gramerkagoj
মঙ্গলবার ● ২২ অক্টোবর ২০২৪ ৭ কার্তিক ১৪৩১
gramerkagoj
Ad for sale 100 x 870 Position (1)
Position (1)
শিশু সাহিত্যিক সুখলতা রাও-এর মৃত্যুবার্ষিকী আজ
প্রকাশ : মঙ্গলবার, ৯ জুলাই , ২০২৪, ১১:০৩:০০ এএম , আপডেট : সোমবার, ২১ অক্টোবর , ২০২৪, ০৯:৫৩:০১ পিএম
কাগজ ডেস্ক:
GK_2024-07-09_668cc48c13e09.jpg

প্রখ্যাত শিশু সাহিত্যিক ও সমাজসেবী সুখলতা রাও-এর মৃত্যুবার্ষিকী আজ। তিনি ছিলেন একজন বাঙালি সাহিত্যিক ও সমাজসেবী। সুখলতা রাও ১৮৮৬ সালের ২৩ শে অক্টোবর, কলকাতায় বিখ্যাত শিশুসাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ঘরে জন্মগ্রহণ করেন। তিনি কলকাতার ব্রাহ্ম বালিকা বিদ্যালয় এবং বেথুন কলেজে পড়াশোনা করেন। ১৯০৩ সালে বেথুন কলেজ থেকে ব্যচেলর ডিগ্রি লাভ করেন। ১৯০৭ সালে তিনি উড়িষ্যার জয়ন্ত রাওকে বিবাহ করেন ও স্বামীর সাথে কটক চলে যান। কটক যাওয়ার পর তিনি সেখানে ‘শিশু ও মাতৃমঙ্গল কেন্দ্র’, ‘উড়িষ্যা নারী সেবা সংঘ’ প্রভৃতি সামাজিক প্রতিষ্ঠান গড়ে তোলেন।
সুখলতা রাও ছবি আঁকায় ছিলেন খুব পারদর্শী। তাঁর রচিত গ্রন্থে নিজের আঁকা কিছু ছবি রয়েছে। ইংরেজি ও বাংলায় সুখলতা রাও বেশ কিছু শিশুতোষ বই রচনা করেছেন।
সুখলতা রাও রচিত গ্রন্থসমূহের মধ্যে ‘পথের আলো’, ‘লালিভুলির দেশে’, ‘খোকা এল বেড়িয়ে’, ‘গল্প আর গল্প’, ‘নানা দেশের রূপকথা’, ‘নিজে পড়’, ‘ঈশপের গল্প’, ‘হিতোপদেশের গল্প’, ‘বেহুলা’, ‘লিভিং লাইটস’, ‘খেলার পড়া’ প্রভৃতি উল্লেখযোগ্য।
সুখলতা রাওয়ের নিজে পড় গ্রন্থটি শিশুসাহিত্য সংসদ কর্তৃক প্রকাশিত হয় এবং এর জন্য তিনি ‘লেখিকা’ পুরস্কার ও ভারত সরকারের ‘সাহিত্য পুরস্কার’ (১৯৫৬) লাভ করেন। এছাড়া তাঁর আরও কয়েকটি গ্রন্থ পুরস্কৃত হয়। সমাজসেবায় অবদান রাখার জন্য তিনি স্বামীর সঙ্গে যৌথভাবে ‘কাইজার-ই-হিন্দ’ পদক লাভ করেন। চিত্রশিল্পী হিসেবেও তাঁর খ্যাতি ছিল। ১৯৬৯ সালের ৯ জুলাই তিনি মৃত্যুবরণ করেন।

আরও খবর

Ad for sale 225 x 270 Position (2)
Position (2)
Ad for sale 225 x 270 Position (3)
Position (3)
🔝