gramerkagoj
শনিবার ● ৫ অক্টোবর ২০২৪ ২০ আশ্বিন ১৪৩১
gramerkagoj
Ad for sale 100 x 870 Position (1)
Position (1)
যশোরে জেনারেল হাসপাতালে হাঁটু প্রতিস্থাপন চিকিৎসা চালু করার উদ্যোগ ডাঃ পার্থ’র
প্রকাশ : বুধবার, ৩ জুলাই , ২০২৪, ১০:২৪:০০ পিএম
কাগজ সংবাদ:
GK_2024-07-03_6685821d1d767.jpg

দেশে প্রথমবারের মতো জেলা পর্যায়ে যশোর জেনারেল হাসপাতালে চালু হতে যাচ্ছে আর্থোস্কপি ও আর্থোপ্লাস্টি চিকিৎসা সেবা। এ চিকিৎসা পদ্ধতির মাধ্যমে হাঁটু প্রতিস্থাপন ও হাঁটুর ছিড়ে যাওয়া লিগামেন্ট জোড়া লাগানোর সার্জারি করা হবে। পুরোপুরি বিনামূল্যে পাওয়া যাবে এ চিকিৎসা সেবা। কার্যক্রম পরিচালনা ও চিকিৎসা প্রদান করবেন আর্থোস্কপি-আর্থোপ্লাস্টিতে বাংলাদেশের প্রথম ফেলো ও যশোর জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার পার্থ প্রতিম চক্রবর্ত্তী।
অর্থোপেডিক সার্জারিতে হাঁটুসহ বিভিন্ন জয়েন্টের জন্য বিশেষায়িত চিকিৎসা পদ্ধতি হচ্ছে আর্থোস্কপি ও আর্থোপ্লাস্টি। যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সরকারি-বেসরকারি কোনো প্রতিষ্ঠানেই বিশেষায়িত এ চিকিৎসা দেয়া হয় না। ছিলো না কোনো বিশেষজ্ঞ ডাক্তার। ছিড়ে যাওয়া হাঁটুর লিগামেন্ট জোড়া লাগানো অপারেশন এবং হাঁটু প্রতিস্থাপন চিকিৎসা অত্যান্ত ব্যয়বহুল। বিশেষজ্ঞ ডাক্তার এবং চিকিৎসা সরঞ্জামও অপ্রতুল। ফলে অধিকাংশ মানুষ সুচিকিৎসার অভাবে পঙ্গুত্ববরণ করে। মানুষের দুর্দশা কাটাতে অর্থোপেডিকে এমএস ডিগ্রি অর্জনের পর ডাক্তার পার্থ প্রতিম চক্রবর্ত্তী চেষ্টায় ছিলেন আর্থোস্কপি ও আর্থোপ্লাস্টির উপর ফেলোশিপ সম্পন্ন করে যশোরাঞ্চলে চিকিৎসা চালু করার। বাংলাদেশে প্রথম চালু হওয়া ফেলোশিপে তিনিই একমাত্র মনোনীত হন। চলতি বছরের ১০ ফেব্রুয়ারি তাকে মনোনীত করা হয়। খ্যাতিমান পাঁচজন বিশেষজ্ঞ ডাক্তারের সরাসরি তত্ত্বাবধানে গত পহেলা এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত তিনমাস জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) ঢাকাতে আর্থোস্কপি ও আর্থোপ্লাস্টিতে হাতে-কলমে প্রশিক্ষণ সম্পন্ন করেছেন ডাক্তার পার্থ। ৩০ জুনই অনাড়ম্বর অনুষ্ঠানে নিটোরের পরিচালক ও বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির সভাপতি অধ্যাপক ডাক্তার শামীম উজ্জামানের হাত থেকে সার্টিফিকেট ও ক্রেস্ট গ্রহণ করেন তিনি। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খ্যাতিমান আর্থোস্কপি ও আর্থোপ্লাস্টি সার্জন অধ্যাপক ডাক্তার পারভেজ আহসান, অধ্যাপক ডাক্তার হাসান মাসুদ, ডাক্তার জি এম জাহাঙ্গীর হোসেন, ডাক্তার ওয়াকিল আহমেদ ও ডাক্তার এ এম ফরিদউদ্দীন আহমেদ।
ফেলোশিপ সম্পন্নের পর ৩ জুলাই ডাক্তার পার্থ প্রতিম চক্রবর্ত্তী যশোর জেনারেল হাসপাতালে যোগদান করে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন। তিনি জানিয়েছেন, মানুষের হাঁটুর ছিড়ে যাওয়া লিগামেন্ট জোড়া লাগানোর অপারেশন ও দুর্ঘটনায় চরম ক্ষতিগ্রস্ত হাঁটু প্রতিস্থাপনের চিকিৎসা যশোর দক্ষিণ পশ্চিমাঞ্চলের কোথাও হতো না। যশোরে সরকারি ব্যবস্থাপনায় এটি করার উদ্যোগ নেয়া হয়েছে। যতোদ্রুত সম্ভব যশোর জেনারেল হাসপাতালের এ চিকিৎসার উদ্বোধন করা হবে। সম্পূর্ণ বিনামূল্যে মানুষ এ চিকিৎসা সেবা গ্রহণ করতে পারবে। হাসপাতাল কর্তৃপক্ষসহ সকলের সহযোগিতা কামনা করেছেন ডাক্তার পার্থ।

আরও খবর

Ad for sale 225 x 270 Position (2)
Position (2)
Ad for sale 225 x 270 Position (3)
Position (3)
🔝