gramerkagoj
রবিবার ● ৮ সেপ্টেম্বর ২০২৪ ২৪ ভাদ্র ১৪৩১
gramerkagoj
Ad for sale 100 x 870 Position (1)
Position (1)
গাবতলী হাটে উঠেছে উট, দাম ৩০ লাখ
প্রকাশ : সোমবার, ১০ জুন , ২০২৪, ০৭:৪০:০০ পিএম , আপডেট : শনিবার, ৭ সেপ্টেম্বর , ২০২৪, ০৪:২৬:৪৪ পিএম
ঢাকা অফিস:
GK_2024-06-10_666707ea8c441.JPG

কয়েক দিন পরেই পবিত্র ঈদুল আজহা। এরই মধ্যে ঢাকায় পশুর হাট বসা শুরু হয়েছে। সেখানে আসছে কোরবানির পশু। প্রতি কোরবানির ঈদে বিত্তবানরা বড় গরুর পাশাপাশি উট ও দুম্বা কোরবানি দিয়ে থাকেন। তাদের জন্য এবারও গাবতলী পশুর হাটে উঠেছে উট। ভারতের রাজস্থানের পুষ্কর থেকে আনা উট ও দুম্বা এ হাটে তোলা হয়েছে। এখানে একটি উটের দাম হাঁকা হয়েছে ৩০ লাখ টাকা।
সোমবার (১০ জুন) গাবতলী পশুর হাটে দেখা যায় কয়েকটি দুম্বা ও উট। এসব উট-দুম্বা রাখা হয়েছে হাটের প্রধান সড়কের পাশে। আর উৎসুক জনতা ঘিরে ধরেছে এই মরুভূমির জাহাজকে। কেউ সেলফি তোলায় ব্যস্ত, কেউ আবার ভিডিও করছেন। তবে উট দেখার মানুষ থাকলেও ক্রেতা দেখা যায়নি একজনও।
বিশ্বের সবচেয়ে বড় উটের মেলা হয় রাজস্থানের পুষ্করে। শুধুমাত্র এই মেলা দেখার জন্য প্রচুর দেশি-বিদেশি পর্যটক সেখানে যান। পর্যটকদের পাশাপাশি বাংলাদেশ থেকে অনেক ক্রেতাও যান উট কিনতে। গাবতলী কোটবাড়ি এলাকার শিপু দুটি উট এক মাস আগে কিনেছেন। এরপর সড়কপথে উট দুটি বৈধ উপায়ে সীমান্ত দিয়ে বাংলাদেশে নিয়ে আসেন।
মালিকের দাবি, প্রতি উটে ১৫ থেকে ১৭ মণ মাংস মিলবে। তিনি উটের ব্যবসার সঙ্গে ১৫-১৬ বছর জড়িত বলে দাবি করেন। পরিচর্যা হিসেবে ঘাস, কুড়া ও ভুসি খাওয়ানো হচ্ছে উট দুটিকে।
হাটে দুম্বাও বিক্রি হচ্ছে। এই দুম্বাগুলোও রাজস্থান থেকে দেশে আনা হয়েছে। প্রতি দুম্বার দাম হাঁকা হচ্ছে ৩ লাখ টাকা। দাবি করা হচ্ছে এসব দুম্বা থেকে ১০০ কেজি মাংস মিলবে। দুম্বা মূলত ভেড়ার মতো দেখতে। পালনও একইভাবে করা হয়। এরা প্রতিদিন ভুসি, খৈল, ডালের খোসা ও চালের কুঁড়ো এবং নেপিয়ার ঘাস খায়।

আরও খবর

Ad for sale 225 x 270 Position (2)
Position (2)
Ad for sale 225 x 270 Position (3)
Position (3)
🔝