gramerkagoj
শনিবার ● ৫ অক্টোবর ২০২৪ ২০ আশ্বিন ১৪৩১
gramerkagoj
শিরোনাম
শিরোনাম ইলিশ নিয়ে ক্ষুব্ধ মানুষ বৃষ্টির অজুহাতে কাঁচামরিচ ও সবজিতে আগুন যশোরে কেজি সাইজ বিক্রি হচ্ছে ১৮শ’ ও ভারতে রপ্তানি ১২শ’ টাকায় ইলিশ নিয়ে ক্ষুব্ধ মানুষ বিএনপি কার্যালয়ে অগ্নিকান্ডের মামলায় আরও একজন আটক দুর্গোৎসবে মাতুব্বরি না করে নিশ্ছিদ্র নিরাপত্তা দিতে হবে কর্মীদের খালেদা জিয়াকে কর্মসূচিতে বাধা ও হত্যাচেষ্টা, শেখ হাসিনাসহ ১১৩ জনের বিরুদ্ধে মামলা ‘প্রশাসনের মধ্যে স্বৈরাচারীর প্রেতাত্মারা লুকিয়ে আছে’ লেবাননে ৭৩ টন ওজনের বোমা ফেলেছে ইসরাইল স্বপ্নভাঙ্গা ১৮ হাজার শ্রমিকের সুখবর দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী কেশবপুরে আ’লীগ ও যুবলীগের চারজন নেতা গ্রেপ্তার
Ad for sale 100 x 870 Position (1)
Position (1)
ডোনাল্ড লুর সফরে ভিসানীতির বিষয়ে আলোচনা হবে
প্রকাশ : সোমবার, ১৩ মে , ২০২৪, ০৪:২৬:০০ পিএম , আপডেট : শুক্রবার, ৪ অক্টোবর , ২০২৪, ১০:৩৮:০০ এএম
কাগজ ডেস্ক:
GK_2024-05-13_6641e3267a97a.jpg

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সফরে র‌্যাবের নিষেধাজ্ঞা ও ভিসানীতি তুলে নেওয়ার বিষয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।
সোমবার (১৩ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।
হাছান মাহমুদ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত চমৎকার। প্রধানমন্ত্রী চতুর্থবার নির্বাচিত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট চিঠি লিখে সম্পর্ক এগিয়ে যাওয়ার বা নতুন উচ্চতায় নেওয়ার অভিপ্রায় ব্যক্ত করেছেন। মার্কিন প্রশাসন থেকে যারাই বাংলাদেশে সফর করুক না কেন, আমাদের সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে আমরা কাজ করব একসঙ্গে। সেখানে অর্থনৈতিক সম্পর্ক আছে, আমাদের নানা ক্ষেত্রে সহযোগিতা আছে।
র‌্যাবের নিষেধাজ্ঞা ও ভিসানীতি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্কে অস্বস্তি তৈরি করেছে। লুর সফরে র‌্যাবের নিষেধাজ্ঞা ও ভিসানীতি তুলে নেওয়ার বিষয়ে আলোচনা হবে কিনা-জানতে চান এক সাংবাদিক। জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সেগুলো (র‌্যাবের নিষেধাজ্ঞা ও ভিসানীতি) আমাদের সম্পর্কের ক্ষেত্রে কিছুটা রেখাপাত করেছে তো বটেই। সেগুলো নিয়ে অবশ্যই আমরা আলোচনা করব।
হাছান মাহমুদ বলেন, সেগুলো (র‌্যাবের নিষেধাজ্ঞা ও ভিসানীতি) যাতে সহজ করা হয় বা উঠে যায় সেগুলো নিয়ে মার্কিন প্রশাসনে এর আগে হোয়াইট হাউস এবং স্টেট ডিপার্টমেন্টে এসব আলোচনা করেছি। সেই প্রসঙ্গগুলো স্বাভাবিকভাবে আসতেই পারে। আমাদের সম্পর্ক এগিয়ে নেওয়ার লক্ষ্যে উভয় দেশ কাজ করছি।
দুই দিনের সফরে মঙ্গলবার (১৪ মে) ঢাকায় আসছেন ডোনাল্ড লু। ঢাকা সফরের সময় তিনি পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন। এর পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া লুর নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের কথা রয়েছে।
দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর চারবার বাংলাদেশ সফর করেছেন লু। গত বছরের জুলাইতে তিনি সর্বশেষ বাংলাদেশ সফর করেন। তখন তিনি যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার সঙ্গী হয়ে ঢাকায় আসেন।

আরও খবর

Ad for sale 225 x 270 Position (2)
Position (2)
Ad for sale 225 x 270 Position (3)
Position (3)
🔝