gramerkagoj
রবিবার ● ১৪ এপ্রিল ২০২৪ ১ বৈশাখ ১৪৩১
gramerkagoj
আল-আকসায় মুসলমানদের নামাজ পড়তে দিন : যুক্তরাষ্ট্র
প্রকাশ : বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি , ২০২৪, ১২:২১:০০ পিএম , আপডেট : রবিবার, ১৪ এপ্রিল , ২০২৪, ০৩:৪১:৪৩ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2024-02-29_65e01706330b0.jpg

গাজায় ইসরায়েল-হামাস সংকটের মধ্যে আসন্ন পবিত্র রমজান মাসে জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে মুসলমানদের নামাজ পড়তে দিতে বন্ধু ‘রাষ্ট্র’ ইসরায়েলের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।
বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার এ আহ্বান জানান। যদিও গত সপ্তাহে ইসরায়েলের ডানপন্থী মন্ত্রী বেন-গভির অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনিদের আল-আকসায় নামাজ পড়তে বাধা দেওয়ার প্রস্তাব করেন। তিনি বলেন, রোজায় পশ্চিম তীরের ফিলিস্তিনি ‍মুসলিমদের নামাজের জন্য জেরুজালেমে প্রবেশাধিকার দেওয়া উচিৎ হবে না।
বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, কট্টরপন্থী ইসরায়েলি মন্ত্রীর প্রস্তাবের পরপরই যুক্তরাষ্ট্র থেকে আল-আকসায় নামাজ পড়ার সুযোগ করে দিতে আহ্বান জানায় যুক্তরাষ্ট্র। ম্যাথু মিলার বলেছেন, এটা আল-আকসার সঙ্গে সম্পর্কিত। আগের মতো এবারও রোজার মাসে মুসলিমদের আল-আকসায় প্রবেশের অধিকার দিতে ইসরায়েলের প্রতি আমরা আহ্বান জানাই।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, এটা মানুষের প্রাপ্য অধিকারের আওতায় থাকা ধর্মীয় স্বাধীনতার বিষয় নয়। বরং এর মধ্যে ইসরায়েলের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ বিষয়ও জড়িত।
আল-আকসায় নামাজের বিষয়টি বাদেও পবিত্র রমজানে গাজায় যুদ্ধবিরতির জন্য ইসরায়েলকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের কথা শুনে গাজায় নির্বিচার হামলা বন্ধ করবে ইসরায়েল। তা ছাড়া হামাসের হাতে আটক থাকা জিম্মিদের এ সময় মুক্তি দেওয়া হবে।
উল্লেখ্য, আগামী ১০ অথবা ১১ মার্চ শুরু হবে পবিত্র রমজান। এ মাসে জেরুজালেমে মুসল্লিদের বিবেচনার বিষয়টি মূল্যায়ন করছে ইসরায়েল।

আরও খবর

🔝