gramerkagoj
শনিবার ● ২৭ এপ্রিল ২০২৪ ১৪ বৈশাখ ১৪৩১
gramerkagoj
গাজা যুদ্ধের ৬ মাস পার
প্রকাশ : সোমবার, ৮ এপ্রিল , ২০২৪, ০৯:৫৪:০০ পিএম
সম্পাদকীয়:
GK_2024-04-08_6614135c59df3.jpg

ইসরায়েলের এই অভিযানে উচ্চ মূল্য চুকাতে হচ্ছে গাজার বেসামরিক ফিলিস্তিনিদের। যুদ্ধে এরইমধ্যে ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। ছোট্ট এই ভূখণ্ডটি দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে। গাজা যুদ্ধের ছয় মাস পেরিয়ে গেলেও ইসরায়েল এ যুদ্ধে তাদের লক্ষ্যের কাছাকাছি পৌঁছাতে পেরেছে কিনা তা এখনও অস্পষ্ট। গতবছর ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন হামলার শিকার হওয়ার পর ফিলিস্তিনিদের সশস্ত্র এই সংগঠনটিকে ‘গুঁড়িয়ে দেওয়ার এবং নিশ্চিহ্ন করে ফেলার’ প্রতিজ্ঞা নিয়ে গাজার উপর ঝাঁপিয়ে পড়ে ইসরায়েল। যাতে হামাস আর কোনো দিন দেশটির জন্য হুমকি হয়ে উঠতে না পারে।
গাজায় ইসরায়েলের সেই অভিযানের ছয় মাস পেরিয়ে গেছে। এ ছয় মাসে ৩৩ হাজারের বেশি বেসামরিক ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। নিহতদের একটি বড় অংশ নারী ও শিশু। গাজার বেশিরভাগ এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। গাজার প্রায় ২৩ লাখ মানুষের সবাই বাস্তুচ্যুত, অনাহারে দিন কাটাচ্ছে এবং ছোট্ট এই ভূখণ্ডটিতে দুর্ভিক্ষ আসন্ন। ইসরায়েলের দাবি, তাদের অভিযানে হাজার হাজার হামাস যোদ্ধা নিহত হয়েছে। সেইসঙ্গে তারা গাজায় হামাসের ভূগর্ভস্থ সুড়ঙ্গ নেটওয়ার্কের বেশিরভাগটাই ধ্বংস করে দিতে সক্ষম হয়েছে। এই সুড়ঙ্গ নেটওয়ার্ক ব্যবহার করেই সবার চোখের আড়ালে হামলা চালাতো হামাস। এই যে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) ‘হামাসকে নিশ্চিহ্ন করে দিতে এবং সব জিম্মিদের মুক্ত করে আনার’ প্রতিজ্ঞা করে গাজা যুদ্ধ শুরু করেছিল, সে যুদ্ধে নিজেদের লক্ষ্য পূরণে তারা ঠিক কত দূর অগ্রসর হয়েছে? বিবিসি আইডিএফ-র বিবৃতি, সোশ্যাল মিডিয়ায় তাদের পোস্ট এবং ইসরায়েল যেসব প্রমাণের ভিত্তিতে তাদের লক্ষ্যে অবিচল রয়েছে সেগুলো যাচাই এবং মূল্যায়ন করে দেখেছে। আইডিএফ কামান্ডারদের বরাত দিয়ে প্রকাশ করা বিভিন্ন সংবাদ অনুযায়ী ৭ অক্টোবরের আগে গাজায় হামাসের ৩০ হাজার যোদ্ধা রয়েছে বলে ধারণা করা হত।
ইসমাইল হানিয়েহ-র মত হামাসের শীর্ষ রাজনৈতিক নেতাদের অনেকেই বিদেশে অবস্থান করেন। হামাসের সশস্ত্র বাহিনীর নেতারা অবশ্য গাজার ভেতরেই থাকেন বলে ধারণা করা হয়। কিন্তু হামাস যোদ্ধা হত্যার নামে সেখানে যে নির্বিচার গণহত্যা চালিয়ে নারী শিশুসহ সাধারণ মানুষ হত্যা করা হচ্ছে, গাজায় পুরোপুরি দুর্ভিক্ষ বিরাজমান, তার কি হবে? ইসরাইলের যুদ্ধাপরাধের বিচার করবে কে?

আরও খবর

🔝