gramerkagoj
শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪ ১৩ বৈশাখ ১৪৩১
gramerkagoj
ভারতের কৃষকদের ‘দিল্লি চলো’ যাত্রা স্থগিত
প্রকাশ : রবিবার, ১৮ ফেব্রুয়ারি , ২০২৪, ১১:৫৬:০০ এ এম , আপডেট : বুধবার, ২৪ এপ্রিল , ২০২৪, ০৩:০১:২৯ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2024-02-25_65dad38f20904.jpg

ভারতের হাজার হাজার কৃষক তাদের দাবি আদায়ে ট্রাক্টর ও ট্রাকে করে রাজধানী দিল্লি অভিমুখে যাত্রা করেছিলেন। তবে কৃষক আন্দোলন প্রতিরোধের অতীত অভিজ্ঞতা থেকে 'শিক্ষা' নিয়ে প্রস্তুত হয়েই ছিল দেশটির স্থানীয় প্রশাসন। 'দিল্লি চলো' বিক্ষোভে গতকাল শনিবার পর্যন্ত পুলিশের সঙ্গে সংঘাতে নিহত হয়েছেন পাঁচ কৃষক ও দুই পুলিশ। এ ঘটনার জেরে কৃষকরা তাদের ‘দিল্লি চলো’ কর্মসূচি আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত করেছেন। কৃষকদের দিল্লি যাত্রা নিয়ে চলতি মাসের শুরু থেকে হরিয়ানা-পাঞ্জাব সীমান্তে ব্যাপক সংঘর্ষ চলছিল আন্দোলনরতদের। আন্দোলনকারী কৃষক সংগঠনগুলোর নেতারা জানিয়েছেন, আগামী সাত দিন তারা দিল্লি যাওয়ার জন্য ব্যারিকেড ভাঙার চেষ্টা না করলেও বসে থাকবেন সীমানা এলাকায়।
গত শুক্রবার রাতে হরিয়ানা-পাঞ্জাব সীমান্তের খনৌরি এলাকায় সংবাদ সম্মেলন করেন সংযুক্ত কিষান মোর্চার নেতা সাওয়ান সিংহ পান্ধের। এ সময় তিনি বলেন, ‘২৯ ফেব্রুয়ারি পর্যন্ত এই কর্মসূচি স্থগিত থাকবে। তবে আমরা সীমানা ছাড়ব না। এখানে বসেই অপেক্ষা করব।’
কৃষক সংগঠনগুলো জানায়, আন্দোলনের কর্মসূচির মধ্যেই থাকবেন তারা। আজ রবিবার তারা একটি মোমবাতি মিছিল করবেন। আগামীকাল সোমবার কৃষকদের সমস্যা নিয়ে একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। আগামী ২৭ ফেব্রুয়ারি কৃষক সংগঠনের নেতারা বৈঠকে বসবেন। ওই বৈঠকের পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।
প্রথম দফার আন্দোলনে বিরতি দিয়ে কৃষকরা কেন্দ্রীয় কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডার সঙ্গে বৈঠকে বসেন। এতে কোনো সমাধানে পৌঁছানো যায়নি। পরে গত বুধবার দ্বিতীয় দফার ‘দিল্লি চলো’ কর্মসূচি শুরু করেন কৃষকরা। বিক্ষোভকারীদের ঠেকাতে কাঁদানে গ্যাস ছুড়ছিল পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে নামানো হয় আধা সামরিক বাহিনী। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে সর্বশেষ মৃত্যু হয় শুভকরণ সিংহ নামের বছর ২১ বছর বয়সী এক যুবকের।

আরও খবর

🔝