gramerkagoj
শনিবার ● ২৭ এপ্রিল ২০২৪ ১৩ বৈশাখ ১৪৩১
gramerkagoj
বিনে স্বদেশি ভাষা, মেটে কি আশা
প্রকাশ : মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি , ২০২৪, ০৯:৫৯:০০ পিএম
আক্কেল চাচা:
GK_2024-02-20_65d4cc6b92a12.jpg

সেদিন এট্টা মিটিংয়ি গিলাম। ইস্মাট বাংলাদেশ কিভাবে গড়তি হবে, স্যানে আমাগের কার কি করার আচে এই সব নিয়ে আলোচুনা শুনতি। বড় বড় মানুস বড় কতা কচ্চেন, শুইনে যাচ্চি। মুক্কু সুক্কু মানুস জ্ঞানের বহর খাটো বিলে কোনটোয় ভালো কিচু নিয়ে কেউ বক্তিমা দিলি কান পাইতে শুনি।
নানান মুনি নানান মত দেলেন। এরমদ্দি একজন বড় নিতা বক্তিমায় কলেন, ‘ইস্মাট দেশ গড়তি হলি একনতে ছেলেপিলের ইংরেজিতি পটু কইরে তুলতি হবি। বাংলা বাংলা কইরে এক সুমায় আমরা মেলা পাছোয় গিলাম। ইংরেজি শিকে আস্তের আস্তের আমরা আইগোয় আসতিচি’। এই কতাডা শুইনে জানের মদ্দি কিরাম খটকা লাইগলো। মনডা খারাপও হইয়ে গেলো। ইংরেজি না জানলি যে ইস্মাট হওয়া যাবে না সিডা মনেত্তে আমি মাইনে নিতি পারিনি।
আমাগের বঙ্গবন্দু তিনি জাতিসংঘোর মতোন জাগায় যাইয়েও বাংলায় বক্তিমা করিলেন। কই কেউ তারে আনইস্মাট কতি পারিলো? শুনিচি চীন জাপান ইরাম কি ইউরোপের বহুত দেশের মানুস ইংরেজির ছায়াও মাড়ায় না। তারা কি জ্ঞান গরিমায় কারোর চাইতি পাছোয় আছে? এক সুমায় ডলার ছাড়া কোনটোয় কোন ব্যবসা বানিজ্য হইতো না। একন আস্তের আস্তের স্যানতে সব বাইরোয় আইসতেচে। নিজ দেশের টাকায় স¹লি ব্যবসা বানিজ্য করার কম বেশ উদ্যোগ নেচে। তাতে সফল হচ্চে তারা। হয়ত কেউ কতি পারেন খাতি না পাল্লি আঙুর ফল টক। আমি ম্ক্কুু মানুস ইংরেজি পারিনে বিলে বাংলার পক্কে ছাফাই গাচ্চি। আসলে তা কিন্তুক না। পৃতিবীর যে যত দেশের ভাষা জানুক নিজির মা’র মুকিত্তে যে ভাষা শিকেচে সিডা ছাড়া কতা বাত্তার কলি জানে সুক আসে, কও দিনি বাপু? নিজির মা’রে মা বাদে অইন্য কিচু কইয়ে ডাকলি মনের আশ মেটে? এই জন্যিই কবি লিকে গেচেন, বিনে স্বদেশি ভাষা, মেটে কি আশা। বহুত মারালো মানুসরে দেকি, দুডো কতা কলি তাতে দেড্ডা ইংরেজি চালানোর চিস্টা দেয়। উই আর লুকিং ফর শত্তুর, কিম্বা দিস ইজ বিয়াদপি, কমপিলিটলি বিয়াদপি ইরাম জগা খেচোড়ি ইংরেজির চাইতি কি বাংলায় গুছায়ে কতা কওয়া সুন্দর না?
জানিনে এই সব কল্লি কার কি হয়, তেবে ৭২ বচর আগে যে বিটারা নিজির বুকির তাজা রক্ত ঢাইলে রাজপত রাঙা করিলেন, নিচ্চয় তাইগের আত্মা শান্তি পায় না। তাইগের স্বপনই যদি আমরা পূরন কত্তি না পারি তালি আর বছর খুড়া কত্তি একদিন ব্যানবেলায় ফুল দিয়ে লাভডা কি? আলাম কনে, মলাম যে!
ইতি-
অভাগা আক্কেল চাচা

আরও খবর

🔝