gramerkagoj
শনিবার ● ২৭ এপ্রিল ২০২৪ ১৩ বৈশাখ ১৪৩১
gramerkagoj
অস্বচ্ছল ২ পরিবারকে নতুন ঘর নির্মাণ করে দিলেন সাবেক ছাত্রলীগ নেতা ঐতিহ্য
প্রকাশ : মঙ্গলবার, ৯ জানুয়ারি , ২০২৪, ০৬:৫৮:০০ পিএম
এস.এম.রকি, খানসামা (দিনাজপুর) প্রতিনিধি:
GK_2024-01-09_659d1e3b152a1.jpg

ভাঙাচোরা ঘরে কষ্টে দিন কাটাচ্ছে দুই পরিবার। এই কষ্টের খবর পেয়ে দিনাজপুরের খানসামা উপজেলার ৩নং আঙ্গারপাড়া ইউনিয়নের সুবর্ণখুলী এলাকার ঐ দুই পরিবারকে মাথা গোঁজার ঠাঁই করে দিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও ডাকসুর সাবেক সদস্য রকিবুল ইসলাম ঐতিহ্য।
নতুন ঘর পাওয়া এই দুই পরিবার হলেন ঐ এলাকার মাহমুদা বেগম (৫০) ও অস্বচ্ছল দম্পতি হবিবর রহমান (৬০) এবং মোছা: আবেদা খাতুন (৫০)।
মঙ্গলবার (৯ জানুয়ারী) দুপুরে ফিতা কেটে দম্পতির নব-নির্মিত বাড়ি উদ্বোধন করেন খানসামা উপজেলার কৃতি সন্তান ও ছাত্রলীগ নেতা ঐতিহ্য। ঘর পেয়ে এই দুই পরিবার আবেগাপ্লুত হয়ে যায়।
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম এর উৎসাহ ও অনুপ্রেরণায় এমন মানবিক কাজ করেছেন বলে সাবেক এই ছাত্রনেতা জানিয়েছেন।
জানা যায়, প্রায় ২০ বছর আগে মাহমুদা বেগমের সাথে স্বামীর বিচ্ছেদ হয়। পরে তাঁর ঐ এলাকায় ভাইয়ের বাসার পাশেই একটি ভাঙাচোরা ঘরে কষ্টে দিন কাটান তিনি। বিধবা ভাতার টাকা ও মানুষের বাড়িতে কাজ করে জীবিকা নির্বাহ করে। অন্যদিকে অস্বচ্ছল দম্পতি হবিবর রহমান (৬০) ও আবেদা খাতুন (৫০) দিনমজুরের কাজ করে কষ্ট ভাঙা বাড়িতে বসবাস করে। এই বিষয়ে খবর পেয়ে সাবেক ছাত্রলীগ নেতা রকিবুল ইসলাম ঐতিহ্য তাঁদের দুই পরিবারকে টিনের ছাউনি দিয়ে বাড়ি নির্মাণ করে দেন। যাতে তারা ঝড়-বৃষ্টিতেও নিশ্চিতে ও একটু ভাল করে ঘুমাতে পারেন।
ঘর পাওয়া মাহমুদা বেগম বলেন, অনেক কষ্টে দিন কাটাচ্ছিলাম। হামার ভাতিজা ঐতিহ্য ঢাকা থাকি আসিয়া টিন, কাঠ ও বাঁশ দিয়ে ঘর তৈরী করে দিলো৷ ঐতিহ্য ছোয়াটার জন্য দোযা করি আল্লাহ্ যেন ওর ভালো করে যেন অনেক বড় হয়।
এবিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি রকিবুল ইসলাম ঐতিহ্য বলেন, গ্রামের এই পরিবার দুটির দুর্বিষহ জীবনযাপন করার খবর পেয়ে তাদের কাছে বাড়ি করে দেওয়ার অঙ্গীকার করি সেই মোতাবেক বাড়ি নির্মাণ করে দেওয়া হয়। প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নির্দেশনায় আমরা মানুষের পাশে থাকার চেষ্টা করি যেন কেউ গৃহহীন ও কষ্টে না থাকে। তিনি আরো বলেন, সকল সামর্থ্যবান যদি তাঁদের অস্বচ্ছে প্রতিবেশীদের পাশে দাঁড়ায় তাহলে কেউ কষ্টে দিন কাটাবে না।
উল্লেখ্য, অস্বচ্ছল পরিবারকে ঘর নির্মাণ, গরীব ও মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান ও যেকোনো প্রয়োজনে মানুষের পাশে দাঁড়ানোর ফলে তাঁর ইতিবাচক কাজে প্রশংসিত হয়েছেন।

আরও খবর

🔝