শিরোনাম: 'খালেদা জিয়ার মুক্তি আইনগত বিষয় নয়'       ঢাকার ২ সিটি নির্বাচন জানুয়ারির শেষ সপ্তাহে        ভারী বৃষ্টিতে জলমগ্ন দুবাইয়ে রাস্তা       কলকাতায় অনুষ্ঠিত হচ্ছে ৩দিন ব্যাপী বিশ্ব সিলেট উৎসব        শিগগিরই নতুন স্বাধীন দেশ পাচ্ছে বিশ্ব        মানব উন্নয়নে ভারত, ভুটান, মালদ্বীপের চেয়ে পিছিয়ে বাংলাদেশ       ‘রাতারাতি সব বদলে দেওয়া সম্ভব নয়’       খালেদা জিয়ার জামিনে সরকার হস্তক্ষেপ করছে না : স্বরাষ্ট্রমন্ত্রী       সোমালিয়ায় হোটেলে সন্ত্রাসী হামলায় নিহত ১০       ইয়েমেনের মসজিদে নামাজ পড়লেই গুণতে হবে ফি      
দুটি ছিটমহলে ইসরায়েলি কৃষকদের ঢুকতে দিল না জর্ডান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 11 November, 2019 at 9:15 PM
দুটি ছিটমহলে ইসরায়েলি কৃষকদের ঢুকতে দিল না জর্ডানইসরায়েলের কাছে ইজারা দেয়া দু’টি ছিটমহলের ওপর জর্ডানের সার্বভৌমত্ব ঘোষণা করেছেন দেশটির রাজা দ্বিতীয় আব্দুল্লাহ। রবিবার মন্ত্রিসভার এক বৈঠকে এই ঘোষণা দিনে জর্ডানের রাজা।
এদিন রাজা বলেন, ২৫ বছর আগে তেল আবিবের সঙ্গে স্বাক্ষরিত এক দ্বিপক্ষীয় চুক্তির ভিত্তিতে ওই দুই ছিটমহল ইসরায়েলের কাছে ইজারা দেয়া হয়েছিল এবং সে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এর মালিকানা এখন জর্ডান ভোগ করবে।
ঘুমার ও আল-বাকুরা নামক ওই দুই ভূমির ‘প্রতি ইঞ্চির’ ওপর জর্ডানের সার্বভৌমত্ব ঘোষণা করেন রাজা আব্দুল্লাহ। ছয় বর্গ কিলোমিটার আয়তনের ছিটমহল ‘বাকুরা’ জর্ডানের উত্তরাঞ্চলীয় ইরবিদ প্রদেশে অবস্থিত। ইসরায়েলের নিয়ন্ত্রিত দখলীকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের ‘কিনেরেত’ এলাকার দক্ষিণে অবস্থিত।
অন্যদিকে চার বর্গকিলোমিটার আয়তনের ‘ঘুমার’ জর্দানের দক্ষিণাঞ্চলীয় আকাবা প্রদেশের অংশ এবং ইসরায়েল অধিকৃত মৃত সাগরের দক্ষিণে অবস্থিত।
১৯৯৪ সালের ২৬ অক্টোবর ইসরায়েল ও জর্ডানের মধ্যে স্বাক্ষরিত ২৫ বছর মেয়াদি এক চুক্তির ভিত্তিতে ওই দুই খণ্ড ভূমি তেল আবিবকে ইজারা দিয়েছিল জর্ডান। চুক্তিতে বলা হয়েছিল, কোনো পক্ষ আপত্তি না তুললে এর মেয়াদ শেষ হওয়ার পর তা স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হয়ে যাবে। কিন্তু জর্ডান সে চুক্তি নবায়নে ইচ্ছুক নয় এবং বিষয়টি গত বছরের অক্টোবরে তেল আবিবকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে আম্মান।
রাজা আব্দুল্লাহ রবিবারে মন্ত্রিসভার বৈঠকে বলেন, ‘আমরা তেল আবিবকে জানিয়েছি যে, বাকুরা ও ঘুমার ইজারা দেয়ার চুক্তি আর নবায়ন হবে না।’
১৯৯৪ সালে দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর থেকে এতদিন ইসরায়েলি কৃষকরা ওই দুই ভূমিতে চাষাবাদ করে আসছিল। কিন্তু রবিবার তাদেরকে ওই ছিটমহলে ঢুকতে দেয়া হয়নি।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft