gramerkagoj
শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪ ১৩ বৈশাখ ১৪৩১
gramerkagoj
ইসরায়েলকে সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র, পাঠাচ্ছে রণতরি
প্রকাশ : সোমবার, ৯ অক্টোবর , ২০২৩, ০১:২০:০০ পিএম , আপডেট : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ০২:৪৮:৩০ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2023-10-09_6523a89123564.jpg

হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান সংঘাতের মধ্যে ইসরায়েলকে সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। রণতরী, জাহাজ, জেটসহ গোলাবারুদও দিচ্ছে দেশটি। এরই মধ্যে বিমানবাহী রণতরী ইসরায়েলের কাছাকাছি পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।
প্রেসিডেন্ট বাইনডে হামাসের হামলাকে ‘অভূতপূর্ব এবং ভয়ঙ্কর আক্রমণ’ বলে অভিহিত করেছেন।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, নিহত ও বন্দি হওয়া ব্যক্তিদের মধ্যে তাদের নাগরিকদেরও রিপোর্ট যাচাই করার জন্য যুক্তরাষ্ট্র কাজ করছে।
ইসরায়েল বলছে, হামলায় ৭০০ জনের বেশি নিহত এবং ১০০ জনকে অপহরণ করা হয়েছে।
ফিলিস্তিনি কর্মকর্তাদের মতে, গাজায় প্রতিশোধমূলক ইসরায়েলি বিমান হামলায় ৪০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।
মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন, বিমানবাহী রণতরী ইউএসএস জেরাল্ড আর. ফোর্ড, একটি ক্ষেপণাস্ত্র ক্রুজার এবং চারটি ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী এই অঞ্চলে যাচ্ছে। মার্কিন যুদ্ধবিমানও পাঠানো হবে।
হোয়াইট হাউস বলেছে, আগামী দিনে ইসরায়েলকে আরও সামরিক সহায়তা পাঠানো হবে। মার্কিন যুক্তরাষ্ট্র এটি নিশ্চিত করার জন্য কাজ করছে যে ‘ইসরায়েলের শত্রুরা’ পরিস্থিতি থেকে সুবিধা নেওয়ার চেষ্টা করবে না।
এদিকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হামাসের হামলার প্রতি সমর্থন প্রকাশ করে বলেছেন, এই অঞ্চলকে বিপন্ন করার জন্য ইসরায়েলকে জবাবদিহি করতে হবে।
হামাস বলেছে, ইরানের সহায়তা তাদের আক্রমণ চালাতে সাহায্য করেছে, যার মধ্যে রয়েছে রকেট, ড্রোন এবং মিলিট্যান্ট।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র সরাসরি ইরানের জড়িত থাকার প্রমাণ দেখেনি, তবে ইরান বছরের পর বছর ধরে গাজাভিত্তিক গোষ্ঠীকে সহায়তা করে আসছে।
তিনি বলেন, ‘ইরানের কাছ থেকে বহু বছর ধরে যে সমর্থন পাওয়া গেছে তা ছাড়া হামাস হামাস হবে না। আমরা এখনও সরাসরি প্রমাণ দেখিনি যে ইরান এই বিশেষ হামলার পিছনে ছিল বা জড়িত ছিল। তবে বহু বছর ধরে সমর্থন স্পষ্ট।’
এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ইরান ইসরায়েলের ওপর হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে বলে জানিয়েছে রয়টার্স।

আরও খবর

🔝