gramerkagoj
শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪ ১৩ বৈশাখ ১৪৩১
gramerkagoj
ইবাদত বন্দিগির মধ্য দিয়ে পবিত্র শবে কদর পালিত
প্রকাশ : রবিবার, ৭ এপ্রিল , ২০২৪, ১১:৫৯:০০ এ এম , আপডেট : বুধবার, ২৪ এপ্রিল , ২০২৪, ০৩:০১:২৯ পিএম
কাগজ সংবাদ:
GK_2024-04-07_6612367f2d37c.webp

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারা দেশে শনিবার পবিত্র লাইলাতুল কদর পালিত হয়েছে। ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর নৈকট্য ও রহমত লাভের আশায় নফল নামাজ ও জিকির-আজগারের মাধ্যমে এ রাতটি কাটান। মসজিদে-মসজিদে ও বাড়িতে রাতব্যাপী ইবাদত বন্দেগিতে মশগুল ছিলেন মুসলিম নারী-পুরুষরা। মোনাজাতে মুসল্লিরা চোখের পানিতে আল্লাহ রাব্বুল আলামিনের কাছে ক্ষমা প্রার্থনা করেন। বিশেস এ রজনীতে মসজিদগুলোতে মাহফিলের আয়োজন করা হয়। অভিভাবকদের সঙ্গে শিশুরাও নামাজে অংশ নেয়।
রমজান মাসে লাইলাতুল কদরে পবিত্র কুরআন নাজিল হয়। ২৬ রমজানের দিবাগত রাতেই লাইলাতুল কদর আসে বলে অনেক আলেম মনে করেন। এ কারণে ২৬ রমজানের দিবাগত রাতে পবিত্র শবে কদর পালিত হয়ে আসছে।
শবে কদর ১৪৪৫ হিজরি উদযাপন উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সন্ধ্যা পৌনে ৭টায় ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা ও দোয়া মাহফিলে ‘পবিত্র শবে কদরের ফজিলত ও তাৎপর্য’ বিশ্লেষণ করা হয়।
আরবি শব্দ ‘লাইলাতুল’ অর্থ রাত এবং ‘কদর’ শব্দের অর্থ মর্যাদা। লাইলাতুল কদর অর্থ মহিমান্বিত রাত। লাইলাতুল কদর সৌভাগ্য বয়ে আনে। এ রাতে মানবজাতির ভাগ্য পুনর্র্নিরধারিত হয়। এ কারণে কদরের রাত অত্যন্ত পুণ্যময়। এ রাতের ইবাদত হাজার মাসের ইবাদতের চেয়ে বেশি পুণ্যের।

আরও খবর

🔝