gramerkagoj
শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪ ১৩ বৈশাখ ১৪৩১
gramerkagoj
যশোর বোর্ডে পরীক্ষায় বসছে এক লাখ ৬২ হাজার পরীক্ষার্থী

❒ এসএসসির কন্ট্রোলরুমের নম্বর ০১৭৩৩-২২২০০৩ ও ০১৭১৫-০৫২৬৭৭

প্রকাশ : বুধবার, ১৪ ফেব্রুয়ারি , ২০২৪, ১০:০৮:০০ পিএম , আপডেট : শুক্রবার, ২৬ এপ্রিল , ২০২৪, ০৪:১৩:২৮ পিএম
এম. আইউব:
GK_2024-02-14_65cce669b54b2.jpg

যশোর শিক্ষাবোর্ডে আজ শুরু হওয়া এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে এক লাখ ৬২ হাজার ৭০০ পরীক্ষার্থী। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে। ২০২৩ সালে পরীক্ষার্থী ছিল এক লাখ ৫৮ হাজার ৩৩০ জন। সেই হিসেবে পরীক্ষার্থী বেড়েছে চার হাজার ৩৭০।
শিক্ষাবোর্ডের পরীক্ষা বিভাগ থেকে পাওয়া তথ্যানুযায়ী, উল্লেখিত পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত এক লাখ ৪২ হাজার ৪৯২, অনিয়মিত ২০ হাজার ৮২ ও মানোন্নয়ন ১২৬ জন। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে ৪১ হাজার ৬৩১, মানবিক বিভাগ থেকে এক লাখ দু’হাজার ৯৫৮ ও বাণিজ্য বিভাগ থেকে ১৮ হাজার ১১১ জন পরীক্ষা দিচ্ছে। এসব পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৭৯ হাজার ৯৯১ ও ছাত্রী ৮২ হাজার ৭০৯ জন। বোর্ডের অধীন ১০ জেলার ২৯৩ কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে এবারের এসএসসি পরীক্ষা। দু’হাজার ৫৬৬ বিদ্যালয়ের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছে।
পরিসংখ্যান অনুযায়ী, খুলনা জেলায় ২৪ হাজার ১২৯, বাগেরহাটে ১৩ হাজার ৯৪৭, সাতক্ষীরায় ১৬ হাজার ৯৯৪, কুষ্টিয়ায় ২৩ হাজার ১৫৪, চুয়াডাঙ্গায় ১১ হাজার ২০৪, মেহেরপুরে সাত হাজার ৭৮২, যশোরে ২৬ হাজার ৯০১, নড়াইলে আট হাজার ২১, ঝিনাইদহে ১৯ হাজার ৪৫০ ও মাগুরায় ১১ হাজার ১১৮ জন পরীক্ষার্থী রয়েছে।
খুলনায় ছাত্র ১২ হাজার ৩৫ ছাত্রী ১২ হাজার ৯৪, বাগেরহাটে ছাত্র ছয় হাজার ৬১৪ ছাত্রী সাত হাজার ৩৩৩, সাতক্ষীরায় ছাত্র আট হাজার ৩৯৪ ছাত্রী আট হাজার ৬০০, কুষ্টিয়ায় ছাত্র ১১ হাজার ৪১৮ ছাত্রী ১১ হাজার ৭৩৬, চুয়াডাঙ্গায় ছাত্র পাঁচ হাজার ৩৯০ ছাত্রী পাঁচ হাজার ৮১৪, মেহেরপুরে ছাত্র তিন হাজার ৭১৯ ছাত্রী চার হাজার ৬৩, যশোরে ছাত্র ১৩ হাজার ৭৬ ছাত্রী ১৩ হাজার ৮২৫, নড়াইলে ছাত্র তিন হাজার ৯১১ ছাত্রী চার হাজার ১১০, ঝিনাইদহে ছাত্র নয় হাজার ৯২১ ছাত্রী নয় হাজার ৫২৯ এবং মাগুরায় ছাত্র পাঁচ হাজার ৫১৩ ছাত্রী পাঁচ হাজার ৬০৫ জন।
এদিকে, পরীক্ষার্থীদের জন্য বেশকিছু নির্দেশনা জারি করেছে শিক্ষাবোর্ড। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, সকাল সাড়ে নয়টার মধ্যে পরীক্ষার্থীদের অবশ্যই কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষার্থীদের কাছে সায়েন্টেফিক ক্যালকুলেটর, কলম, স্কেল, হার্ডবোর্ড ছাড়া অন্যকিছু থাকতে পারবে না।
পরীক্ষার সাথে সংশ্লিষ্ট কারোর কাছে কোনো ফোন রাখা যাবে না। তবে, কেন্দ্র সচিব একটি বাটন ফোন (ফিচার) ব্যবহার করতে পারবেন।
এদিকে, পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য আদান-প্রদানের জন্য কন্ট্রোলরুম খুলেছে শিক্ষাবোর্ডের পরীক্ষা বিভাগ। এই কন্ট্রোলরুমের মোবাইল ফোন নম্বর হচ্ছে, ০১৭৩৩-২২২০০৩ ও ০১৭১৫-০৫২৬৭৭। টেলিফোন নম্বর ০২৪৭৭৭৬২৭১৪। ইমেইল [email protected]|।
পরীক্ষার বিষয়ে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ডক্টর বিশ্বাস শাহিন আহম্মদ বলেন,‘ইতিমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। শান্তিপূর্ণ এবং সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য যা যা দরকার তার সবকিছু করা হবে। পর্যাপ্ত ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে।’

আরও খবর

🔝