gramerkagoj
বৃহস্পতিবার ● ২০ জুন ২০২৪ ৫ আষাঢ় ১৪৩১
gramerkagoj
সুন্দরবন উপকূল অতিক্রম করছে রেমাল
প্রকাশ : রবিবার, ২৬ মে , ২০২৪, ১০:১৬:০০ পিএম , আপডেট : বুধবার, ১৯ জুন , ২০২৪, ০৩:০২:৩৫ পিএম
কাগজ ডেস্ক:
GK_2024-05-26_66536339776af.jpg

প্রবল ঘূর্ণিঝড় রেমাল সুন্দরবন উপকূল অতিক্রম করেছে। রোববার (২৬ মে) সন্ধ্যা ৬টার পর বাংলাদেশের উপকূলে এটির কেন্দ্র আঘাত করে। আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রের প্রধান ড. শামীম হাসান ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করেন।
তিনি বলেন, ঘূর্ণিঝড়ের মূল অংশ বাংলাদেশের উপকূল অতিক্রম করছে। পুরোপুরি অতিক্রম হতে রাত ১০ থেকে ১১টা বাজতে পারে। এরপর এর পেছনের অংশ অতিক্রম করবে। ঘূর্ণিঝড়ের প্রভাবে তীব্র বাতাস, জলোচ্ছ্বাস, ঝোড়ো হাওয়াসহ ভারী ও অতিভারী বৃষ্টি এবং বন্যা পরিস্থিতি তৈরির সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।
ঘূর্ণিঝড়ের গতিবেগ সম্পর্কে তিনি বলেন, বিকেলের দিকে এর গতিবেগ ছিল ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার। উপকূল অতিক্রম শুরুর পর থেকে এর গতিবেগ বেড়েছে। এখন রিমালের গতি ঘণ্টায় প্রায় ১১৭ কিলোমিটার। এটি পুরোপুরি অতিক্রম করতে মধ্যরাত পার হতে পারে বলেও জানান তিনি।
অপরদিকে, ঘূর্ণিঝড়কে কেন্দ্র করে সম্ভাব্য ক্ষতি এড়াতে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে আবহাওয়া অধিদপ্তরের নির্দেশনা বহাল রয়েছে। এছাড়া সমুদ্রবন্দর এবং নদী বন্দর থেকে সবধরনের লঞ্চ, ফেরিসহ সব ধরণের নৌযান চলাচলও বন্ধের নির্দেশ দিয়েছে বিআইডব্লিউটিএ।

আরও খবর

🔝