gramerkagoj
রবিবার ● ২১ জুলাই ২০২৪ ৬ শ্রাবণ ১৪৩১
gramerkagoj
লোহিত সাগরে তেলবাহী জাহাজে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা
প্রকাশ : রবিবার, ১৯ মে , ২০২৪, ১১:৫২:০০ এএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2024-05-19_66498b81e51dd.jpg

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা লোহিত সাগরে তেলবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, শনিবার (১৮ মে) ইয়েমেনের হুতি গোষ্ঠী লোহিত সাগরে একটি জাহাজ বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।
এই ক্ষেপণাস্ত্র পানামার পতাকাবাহী, গ্রিক মালিকানাধীন ও পরিচালিত তেল ট্যাংকার এমটি উইন্ডে আঘাত হানে। জাহাজটি রাশিয়া থেকে ফিরছিল এবং চীনের দিকে যাচ্ছিল।
সেন্টকম আরও জানিয়েছে, ক্ষেপণাস্ত্র হামলার ফলে জাহাজের স্টিয়ারিং ক্ষমতা হ্রাস পায়। তবে জাহাজের ক্রুদের সহায়তায় ফাংশনগুলো পুনরুদ্ধার করতে সক্ষম হয়। হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে সেন্টকম।
ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদে গত বছরের নভেম্বর থেকে ইরান-সমর্থিত হুতিরা লোহিত সাগরে ইসরায়েল ও পশ্চিমা দেশগুলোর সঙ্গে যুক্ত বাণিজ্যিক জাহাজগুলোতে অব্যাহতভাবে আক্রমণ চালিয়ে আসছে। এতে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই বাণিজ্যপথ বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকিতে পড়েছে। এর প্রতিক্রিয়ায় চলতি বছরের জানুয়ারি মাস থেকে ইয়েমেনে হুতিদের সামরিক স্থাপনায় কয়েক দফা বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলো।
এদিকে হুতি গোষ্ঠী বলছে, ফিলিস্তিনের গাজায় ইসরায়েল নির্বিচার হামলা বন্ধ না করা পর্যন্ত তারা লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে যাবে।

আরও খবর

🔝