gramerkagoj
বৃহস্পতিবার ● ২৫ এপ্রিল ২০২৪ ১২ বৈশাখ ১৪৩১
gramerkagoj
ইডায় যেন রুযার মাসের পোস্তুতি!
প্রকাশ : রবিবার, ১১ ফেব্রুয়ারি , ২০২৪, ০৮:৩৬:০০ পিএম
আক্কেল চাচা:
GK_2024-02-11_65c8db9f437a1.jpg

কাইল সন্দেয় দেকা গেচে পবিত্র শাবান মাসের চান। আজকেত্তে শুরু হচ্চে ১৪৪৫ হিজরি সনের শাবান মাস গুনা। সেই হিসেবে আসচে ২৫ ফেব্রুয়ারি রোববার দিনগত রাত্তিরি পালন করা হবে শবেবরাত। রোববার সন্দেয় ধর্ম মুন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আওয়াল হাওলাদার চাচার সভাপতিত্বে আমাগের জাতীয় মজজিদ বায়তুল মুকাররোম মিটিং ঘরে জাতীয় চান দেকা কমিটির সভায় এই সিদ্দান্তের কতা কওয়া হইয়েচে।
শবে বরাত মানেই তার দিন পনের পরেত্তেই রুযা শুরু হইয়ে যাবে। তামান দুইনেয় সব মোসলমান দেশে রুযা আসার আগেত্তে সরকারি, বেরসরকারি, ব্যবসায়ি বা নিজিত্তেই নানা উদ্যোগ নেয়। তাইগের স¹লির উদ্দেশ্যে থাকে যাতে রুযদারগের জন্যি ভালো কিচু করা করা যায়। জিনুস পত্তরের দাম কুমানো, রুযদারগের সিবাসহ তাইগের জন্যি নানান সুযোগ সুবিদে দিয়ার চিস্টা করে। মোসলমান হিসেবে তারা মনে করে অইন্য মাসের এট্টা সুয়াব রুযার মাসে সত্তুর গুন বাইড়ে যায়। সেই কারণে তারা পাল্লপাল্লি দেয় কিডা কি কইরে রুযার মাসে সুয়াব কামোয় কইরে নেবে। আর আমাগের দেশে তার উল্টোর চিত্তর। সব শানায় থাকে কি কইরে সারা বচরের কামোয় এক মাসে কইরে নেবে। তাই দাম তারা বাড়ায় দেয় যে যেম্মি পারে। ভাবডা ইরাম সুয়াব সত্তুর ভাব কি পাবোনা সেই ধার না ধাইরে পাল্লি দাম সত্তুর গুন বাড়ায় দি। ইডায় যেন আমাগের রুযার মাসের পোস্তুতি। শুনি রুযার মাসে শয়তান বান্দা থাকে তেবে বান্দা পড়ার আগে যে ধান্দা পাতায় দেয় তা দিয়ে চইলে যায় সারেমাস।
রুযার মাসে ধম্মকম্ম বাইড়ে যায় সেইরাম, মজজিদি জামাতে লোক বাড়ে, সেউরীতি লোক বাড়ে, ইস্তারীতি লোক বাড়ে, সেই সাতে তলশুড়া কইরে বাড়ে টাকা কামোয়। ব্যবসা বানিজ্য লেনদেন কিনাকাটা ভাড়াভুতো সব তার গায় রুযা লাইগে যায়। লাগে না শুদু ফয়দা লুটাগের মনে। অবশ্যি কাল সন্দেয় সংসদে ব্যারেস্টার সুমন এমপি চাচা এই নিয়ে এট্টা কোচ্চেন করিলেন। সেই কোচ্চেনের উত্তরে নয়া বানিজ্য পোতিমুন্ত্রী আহসানুল ইসলাম টিটু চাচা আঙাচ দিয়ে কইয়েচেন, রুযায় কোন ধরনের মজুতদারি বা কারসাজি করার চিস্টা দিলি তাইগের বিরুদ্দে কড়া ব্যবস্তা নিয়া হবে। তিনি হ্যাও কইয়েচেন, রুযার আগে চেনি আর পিয়াজ ভারততে আানর ব্যবস্তা নিয়া হচ্চে, যাতে দাম এট্টু কিনার মদ্দি থাকে।
ইডা শুদুই আঙাচ না কাজের কাজ সিডা চান উটলিই বুজা যাবেনে। একন শুদু চানের দিকি তাগায় থাকা।
ইতি-
অভাগা আক্কেল চাচা

আরও খবর

🔝