gramerkagoj
রবিবার ● ২১ এপ্রিল ২০২৪ ৮ বৈশাখ ১৪৩১
gramerkagoj

❒ আফ্রিকার শ্রেষ্ঠত্বের লড়াই রাতে

মুখোমুখি নাইজেরিয়া-আইভরি কোস্ট
প্রকাশ : রবিবার, ১১ ফেব্রুয়ারি , ২০২৪, ০৮:১৬:০০ পিএম , আপডেট : মঙ্গলবার, ১৬ এপ্রিল , ২০২৪, ০৪:৫২:৪২ পিএম
ক্রীড়া ডেস্ক:
GK_2024-02-11_65c8d715c456c.jpg

আফ্রিকা কাপ অফ নেশন্স’র ফাইনালে রাতে মুখোমুখি হবে নাইজেরিয়া ও আইভরি কোস্ট। রোববার বাংলাদেশ সময় রাত ২টায় আইভরি কোস্টের আবিজানের আলাসানে উয়াত্তারা স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।
এর আগে, গ্রুপ পর্বেও দেখা হয়েছিল দু’দলের। লড়াইয়ে নাইজেরিয়ার কাছে ১-০ গোলে পরাজিত হয়েছিলো টুর্নামেন্টের স্বাগতিকরা। পরে গ্রুপ টেবিলের তৃতীয় স্থানে থেকেই নকআউট পর্বে স্থান পায় দলটি।
গ্রুপ পর্বে এক জয় ও দুই হারের কঠিন সমীকরণ পেরিয়ে নকআউট পর্বে ওঠে স্বাগতিক আইভরি কোস্ট। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী প্রতি গ্রুপের তৃতীয় স্থানে থাকা দলগুলোর সেরা চারটি দ্বিতীয় রাউন্ডে ওঠে। সেখানেও স্বাগতিকদের অবস্থান ছিল চার নম্বরে।
কিন্তু নকআউট রাউন্ডে অন্যরূপ আবির্ভূত হয় দিদিয়ের দ্রগবার দেশ। রাউন্ড অব সিক্সটিনে সেনাগালকে টাইব্রেকারে, কোয়ার্টার ফাইনালে মালিকে ২-১ এবং সেমিতে কঙ্গোকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে তারা।
অন্যদিকে, রাউন্ড অব সিক্সটিনে আটলান্টা উইঙ্গার লুকম্যানের অনবদ্য পারফরম্যান্সে ক্যামেরুনকে ২-০ ও কোয়ার্টার ফাইনালে অ্যাঙ্গোলাকে ১-০ গোলে হারায় নাইজেরিয়া। পরে সেমিফাইনালে টাইব্রেকারে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনালে ওঠে জোসে প্যাসেরিওর শিষ্যরা।
২০১৫ সালে সেমিতে কঙ্গোকে হারিয়ে ফাইনালে এসে শিরোপার স্বাদ পেয়েছিল আইভরি কোস্ট। এবারেও তার পুনরাবৃত্তি করতে চাইবে সার্জ আরিয়ারের দল।
অপরদিকে চতুর্থ শিরোপা জিতে টুর্নামেন্টের অল টাইম চ্যাম্পিয়নের টেবিলে থাকা ঘানাকে স্পর্শ করতে চাইবে নাইজেরিয়া।

আরও খবর

🔝