gramerkagoj
শনিবার ● ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
gramerkagoj
শেষ হচ্ছে শীতের দাপট, বাড়বে তাপমাত্রা
প্রকাশ : রবিবার, ১১ ফেব্রুয়ারি , ২০২৪, ০২:১১:০০ পিএম , আপডেট : শনিবার, ২৭ জুলাই , ২০২৪, ১২:১১:৫০ পিএম
কাগজ ডেস্ক:
GK_2024-02-11_65c881183c165.jpg

শীতের রাজত্য শেষ হয়ে আসছে। দেশব্যাপী যে দাপট দেখিয়েছে শীত তা আর দেখাতে পারবে না। আর মাত্র তিনদিন বাকি আছে পহেলা ফাল্গুন আসতে। এর পর শুরু হবে বসন্তকাল। রোববার (১১ ফেব্রুয়ারি) আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। একইসঙ্গে কমতে পারে ২ জেলার উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ।
আবহাওয়ার সংক্ষিপ্তসারে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, এসময়ে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
শৈত্য প্রবাহ সম্পর্কে বলা হয়, পঞ্চগড় ও মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে।
এসময়ের তাপমাত্রা সম্পর্কে বলা হয়, সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।
আজ সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
সোমবার সকাল ৯টা থেকে পরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
তাপমাত্রা সম্পর্কে বলা হয়, সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। মঙ্গলবার সকাল ৯টা থেকে থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, এসময়ে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
তাপমাত্রা বিষয়ে বলা হয়েছে, সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এসময়ে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।
এছাড়া, রোববার সকাল ৬টা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৭.৮ ডিগ্রি সেলসিয়াস।

আরও খবর

🔝