শিরোনাম: এবছরও টিআইবি পুরস্কার গ্রামের কাগজ হাউজে        করোনায় পপলুর মৃত্যু       সোমবার ১৩ জনের করোনা শনাক্ত       আদালত চত্বরে আইনজীবী সহকারীদের হাতাহাতি       আইনের সুফল পেতে দরকার অধিকতর প্রচারণা        যশোর-মাগুরা মহাসড়কে বাস উল্টে অর্ধশত আহত       রোগীর ব্যাগ থেকে মোবাইল ও টাকা চুরির দায়ে নারী আটক        যুবলীগকর্মী সোহাগ হত্যার দ্বিতীয় বার্ষিকী আজ       মাইক্রো থেকে পালিয়েছে এক বন্দী       সম্মানী বঞ্চিত ৭ হাজার আবৃতি সংগীত শিল্পী ও প্রমোটর      
ঝিঙার যত পুষ্টিগুণ
কাগজ ডেস্ক :
Published : Monday, 10 August, 2020 at 6:12 AM
ঝিঙার যত পুষ্টিগুণপ্রচুর পরিমাণে পানি ও আঁশ ছাড়াও ভিটামিন এ, ভিটামিন সি,আয়রন, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি৬ পাওয়া যায় ঝিঙা থেকে। জেনে নিন এই সবজির উপকারিতা সম্পর্কে।
দৃষ্টিশক্তি বাড়ায়
ঝিঙাতে বিটা ক্যারোটিন হিসেবে প্রচুর ভিটামিন এ আছে। তাই এই সবজি বয়স্কদের ক্ষেত্রেও দৃষ্টিশক্তি বাড়ায়। এ ছাড়া দৃষ্টিশক্তি কমে যাওয়া, আংশিক অন্ধত্বসহ চোখের অন্য সমস্যাও প্রতিরোধ করে এই সবজি। বিটা ক্যারোটিন চোখের অপটিক নার্ভ সুস্থ রাখে ও চোখকে ক্ষতিকর উপাদান থেকে রক্ষা করে।
রক্তস্বল্পতা দূর করে
শরীরে আয়রন ঘাটতির কারণে অ্যানিমিয়া বা রক্তস্বল্পতা দেখা দেয়। ঝিঙাতে যেহেতু প্রচুর আয়রন থাকে, তাই রক্তস্বল্পতার সমস্যা দূর করে। এ ছাড়া লাল রক্ত কণিকার ভারসাম্য বজায় রেখে শরীরের সব অঙ্গে রক্ত প্রবাহে সাহায্য করে ঝিঙা। এতে করে শরীর ব্যথা ও ক্লান্তি দূর হয়।
ওজন কমায়
ঝিঙাতে ক্যালোরি, ফ্যাট ও কোলেস্টেরলের পরিমাণ কম থাকে। এটি অন্য খাবারের প্রোটিন, কার্বোহাইড্রেট ও ফ্যাট সহজে হজম হতে সাহায্য করে। এতে করে ওজন কমে। এ ছাড়া এই সবজিতে থাকা ইনসুলিনের মতো পেপটাইড ও অ্যালকালোয়েড ব্লাড সুগার নিয়ন্ত্রণে অর্থাৎ ডায়াবেটিস কমাতে ভূমিকা রাখে।
কোষ্ঠকাঠিন্য দূর করে
এই সবজিতে প্রচুর পানি ও সেলুলোজ থাকে, যা কোষ্ঠকাঠিন্য দূর করে। এ ছাড়া বাওয়েল মুভমেন্ট ঠিক রেখে হজমে সহায়তা করে ঝিঙ্গে।
লিভার ভালো রাখে
ঝিঙা শরীর থেকে টক্সিন ও অপ্রয়োজনীয় উপাদান বের করে দেয় ও লিভারের কার্যকারিতা বাড়িয়ে দেয়। সূত্র: নেটমেডস ডট কম




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft