মঙ্গলবার ৭ ফেব্রুয়ারি ২০২৩ ২৫ মাঘ ১৪২৯
                
                
☗ হোম ➤ দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শতকোটি টাকা ব্যয়ে মণিরামপুরে নির্মিত হচ্ছে ভূমি জরিপ ইনস্টিটিউট
জাহাঙ্গীর আলম, মণিরামপুর (যশোর)
প্রকাশ: মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩, ১২:০৫ এএম |
প্রায় একশ’ কোটি টাকা ব্যয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের অধীনে যশোরের মণিরামপুরে তৈরি হচ্ছে ভূমি জরিপ ইনস্টিটিউট। এই ইনস্টিটিউটে এক সাথে প্রায় তিনশ’ শিক্ষার্থী কোর্স সম্পন্নের সুযোগ লাভ করতে পারবেন। কোর্স সম্পন্নের পর শিক্ষার্থীরা আত্মকর্মসংস্থানের সুযোগ পাবেন। পাবেন উচ্চতর প্রশিক্ষণেরও সুযোগ। প্রতিষ্ঠানটি চালু হওয়ার পর প্রায় দুইশ’ মানুষের কর্মসংস্থানেরও সুযোগ থাকবে প্রতিষ্ঠানটিতে।
সকল প্রক্রিয়া সম্পন্নের পর গত বছরের মার্চ মাসে মণিরামপুর পৌরসভার গাংড়া ও হাকোবা মৌজায় আধুনিক সুযোগ-সুবিধা নির্ভর এ ইনস্টিটিউটের নির্মাণ কাজ শুরু হয়। নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে ২০২৪ সালের প্রথম দিকে। সরেজমিনে দেখা যায়, পুরোদমে কাজ এগিয়ে চলেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি মেয়াদে আওয়ামী লীগ সরকার গঠন করলে স্থানীয় এমপি পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্যরে প্রচেষ্টায় উপজেলায় ভূমি জরিপ ইনস্টিটিউট নির্মাণে যাচাই-বাছাই প্রক্রিয়া শুরু হয়। পরে একনেকের সভায় আর্থিক অনুমোদন লাভের পর শুরু হয় জমি অধিগ্রহণের কাজ। শেষ পর্যন্ত দরপত্র আহ্বানসহ নানা জটিলতা কাটিয়ে গত বছরের ৬ ফেব্রুয়ারি ৭টি ঠিকাদার প্রতিষ্ঠান নির্মাণ কাজ শুরু করে। প্রকল্পে ১৭ মিটার উচ্চতার সাড়ে ছয়শ’টি পাইলিং করার পর শুরু হয়েছে মূল ভবন নির্মাণের কাজ। প্রকল্পে রাফিদ এন্টারপ্রাইজ, এসিএইনস ও যৌথ ঠিকাদারী প্রতিষ্ঠান, মিরণ এন্টারপ্রাইজ, সোহেল ও সৈকত যৌথ ঠিকাদারী প্রতিষ্ঠান, ডিপিসি এন্টারপ্রাইজ ও মা এন্টারপ্রাইজ এ কাজ করছে।
মণিরামপুর উপজেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপসহকারী প্রকৌশলী মারুফ হাসান জানান, এই ইনস্টিটিউট নির্মাণের কৃতিত্ব পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপির। তার সদিচ্ছা ও আন্তরিকতায় এই উপজেলায় ভূমি জরিপ ইনস্টিটিউট নির্মাণের সম্ভাব্যতা যাচাই করা হয়। তিনি শেষ পর্যন্ত উদ্যোগী থেকেই সকল প্রক্রিয়া সম্পন্ন করেছেন। যার প্রেক্ষিতে এরকম একটি প্রতিষ্ঠান মণিরামপুরে আলোর মুখ দেখতে যাচ্ছে।
তিনি বলেন, নির্মিতব্য এই ইনস্টিটিউটে থাকছে পাঁচতলাবিশিষ্ট পৃথক একটি ছাত্রাবাস। একটি ছাত্রী নিবাস। থাকছে পাঁচতলার প্রশাসনিক ভবন। এছাড়া, অ্যাকাডেমিক ভবন ও ওয়ার্কশপ, মাল্টিপারপাসের পাশাপাশি দুইতলা বিশিষ্ট একটি মসজিদও থাকবে ইনস্টিটিউটে। দুইতলা বিশিষ্ট অধ্যক্ষের ভবন, চারতলার পৃথক টিসার্স ডরমেটরি ও স্টাফ ডরমেটরি ভবন নির্মিত হবে। এখানে স্থাপন করা হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও শহীদ মিনার।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মণিরামপুর ভূমি জরিপ ইনস্টিটিউটে ভর্তির সর্বনিম্ন শিক্ষাগত যোগ্যতা হবে এসএসসি পাশ। এই প্রতিষ্ঠান থেকে যারা কোর্স সম্পন্ন করবেন তাদের জন্য থাকবে ভূমি জরিপের উপর উচ্চতর প্রশিক্ষণের সুযোগ। এই প্রতিষ্ঠানে প্রায় দুইশ’ মানুষের কর্মসংস্থান হবে।
প্রকৌশলী মারুফ হাসান আরও জানান, প্রায় ৫০ কোটি টাকা প্র্যাক্কলন ব্যয় ধরে প্রাথমিকভাবে নির্মাণ কাজ শুরু হয়েছে। পরে সীমনা প্রাচিরসহ আরও নির্মাণ কাজ এক্সটেনশন হবে।
উপজেলা ভূমি অফিস জানায়, ইনস্টিটিউট নির্মাণ কাজে পৌরশহরের ৯৩ নম্বর গাংড়া ও ৯২ নম্বর হাকোবা মৌজায় পাঁচ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। এরমধ্যে গাংড়া মৌজায় প্রতি শতক দুই লাখ টাকা মূল্যে ১৪৫ শতক এবং হাকোবা মৌজায় প্রতি শতক ২ লাখ ৮০ হাজার টাকায় জমি অধিগ্রহণ করা হয়েছে। সবমিলিয়ে প্রকল্পে প্রায় শতকোটি টাকা ব্যয় হবে বলে উপজেলা ভূমি অফিস সূত্রে জানা গেছে।



গ্রামের কাগজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


সর্বশেষ সংবাদ
অপেক্ষায় যশোর বোর্ডের ১ লাখ পরীক্ষার্থী
মনোমুগ্ধকর আয়োজনে যশোরে পুলিশ সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতা
যশোরে দু’দিনব্যাপী আইটি মেলার সমাপনী
সাংবাদিক ইউনিয়ন যশোরের নির্বাচন ২০ মার্চ
বিসিক চেয়ারম্যানের যশোর পরিদর্শন, দিলেন নানা প্রতিশ্রুতি
আগের তুলনায় রাজস্ব অনেক বেড়েছে : কৃষিমন্ত্রী
ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ১১ জন হাসপাতালে ভর্তি
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
আলোচিত নীলা এবার খুলনা কারাগারে
তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ৫৬০
যশোরে আইটি মেলা ও শীত উৎসবের উদ্বোধন
এলাকা ছাড়ছে সাতক্ষীরা উপকূলের মানুষ
চুড়ামনকাটিতে যুবককে ছুরিকাঘাত
ধ্বংসযজ্ঞের নিচে শুধু লাশের স্তুপ
এশিয়া কাপ পাকিস্তানে, ভারতের ম্যাচ আমিরাতে!
আমাদের পথচলা | কাগজ পরিবার | প্রতিনিধিদের তথ্য | অন-লাইন প্রতিনিধিদের তথ্য | স্মৃতির এ্যালবাম
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন | সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
কপিরাইট © গ্রামের কাগজ সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft