বুধবার ৩০ নভেম্বর ২০২২ ১৬ অগ্রহায়ণ ১৪২৯
                
                
☗ হোম ➤ রাজনীতি
মাঠের নেতা খুঁজছেন শেখ হাসিনা
ঢাকা অফিস:
প্রকাশ: শনিবার, ১৯ নভেম্বর, ২০২২, ৩:৪৪ পিএম |
আগামী ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হবে। কাউন্সিলকে ঘিরে আওয়ামী লীগের মধ্যে টানটান উত্তেজনা চলছে। নেতাকর্মীদের মধ্যে নানামুখী আলোচনা। কাউন্সিলের আগে বিভিন্ন জেলা-উপজেলায় সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে, নেতৃত্ব নির্বাচিত হচ্ছে। আগামী নানা কারণেই গুরুত্বপূর্ণ। বিশেষ করে বিএনপির আন্দোলন যখন চোখ রাঙাচ্ছে তখন আওয়ামী লীগকে সাংগঠনিকভাবে শক্তিশালী করে মাঠে নামানোটাই এবার কাউন্সিলের প্রধান লক্ষ্য বলে আওয়ামী লীগের নেতাকর্মীরা জানিয়েছেন। তাই এবার কাউন্সিলের মাধ্যমে আওয়ামী লীগ সভাপতি এমন একজন সাধারণ সম্পাদক নিযুক্ত করতে চান যিনি মাঠ থেকে উঠে আসা, মাঠের কর্মী। কর্মীদেরকে যিনি উদ্বুদ্ধ করতে পারবেন, উদ্বেলিত করতে পারবেন এবং কর্মীদের সঙ্ঘবদ্ধ করে প্রতিপক্ষ রাজনৈতিক শক্তিকে রাজনৈতিকভাবে মোকাবেলা করতে পারেন। তেমন নেতা আওয়ামী লীগে কে আছেন?
সাধারণ সম্পাদকের জন্য আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা একজন মাঠের নেতা খুঁজছেন। যার সাথে কর্মীদের যোগাযোগ রয়েছে। যিনি কর্মীদের মনের ভাষা বোঝেন, যার কথায় কর্মীরা উৎসাহিত হবে এবং উদ্বুদ্ধ হয়ে কাজ করবে। সেরকম নেতা কে? আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে এ নিয়ে নানা রকম প্রশ্ন এবং আলোচনা চলছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হওয়ার ক্ষেত্রে ওবায়দুল কাদের অন্যতম দাবিদার। টানা তৃতীয়বারের মতো তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হতে চান। কিন্তু শারীরিকভাবে অসুস্থ ওবায়দুল কাদের তৃতীয়বার সাধারণ সম্পাদক হবেন কিনা এটি হলো একটি বড় প্রশ্ন। ওবায়দুল কাদের নিজেকে যোগ্য এবং সক্ষম প্রমাণের জন্য সারাদেশ চষে বেড়াচ্ছেন। বিভিন্ন সম্মেলনে তিনি প্রধান অতিথি হিসেবে যোগদান করছেন। দলীয় কার্যালয়ে, আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে তিনি সরব থাকছেন। আওয়ামী লীগের একাধিক নেতা মনে করছেন যে, ওবায়দুল কাদের কোনো বার্তা পাননি। এ কারণে তিনি বিভিন্ন প্রান্ততে চষে বেড়িয়ে নিজেকে সুস্থ্য, সক্ষম এবং যোগ্য প্রমাণের চেষ্টা করছেন। কিন্তু তৃণমূলের নেতাকর্মীরা মনে করেন, আওয়ামী লীগের এখন যে অবস্থা সেখান থেকে উত্তরণের জন্য আরো সক্রিয় এবং সার্বক্ষণিক একজন সাধারণ সম্পাদক দরকার। সে ক্ষেত্রে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানকের নাম সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে। আওয়ামী লীগের মাঠের দাবি এখন জাহাঙ্গীর কবির নানক। কিন্তু শেষ পর্যন্ত জাহাঙ্গীর কবির নানক সাধারণ সম্পাদক হতে পারবেন কি পারবেন না সেটি নির্ভর করবে সম্পূর্ণ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সিদ্ধান্তের ওপর।
জাহাঙ্গীর কবির নানকের সবচেয়ে বড় ইতিবাচক দিক হলো তিনি কর্মীদের সঙ্গে সরাসরি সংযুক্ত। সারাদেশের নেতাকর্মীদের সঙ্গে তার যোগাযোগ আছে। মাঠের নেতা হিসেবে জাহাঙ্গীর কবির নানকের বিকল্প হিসেবে আরও ২ জনের নাম আলোচনায় আছে। তবে আওয়ামী লীগের মতো সংগঠনের সাধারণ সম্পাদক হিসেবে তারা এখনই বিবেচিত হবেন কিনা তা নিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে সংশয় রয়েছে। এদের মধ্যে একজন আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম। তিনি মাঠের নেতা, কর্মীদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। সার্বক্ষণিকভাবে কর্মীদের সঙ্গে সংযুক্ত থাকেন। কর্মীদের সঙ্গে নিবিড় ভাবে যোগাযোগ করেন। কর্মীদের মধ্যে তার জনপ্রিয়তাও প্রবল, কর্মীদের সুখ, দুঃখে তিনি সবসময়ই খোঁজ-খবর নেন।
বাহাউদ্দিন নাছিম এর মতোই কর্মীবান্ধব এবং মাঠ পর্যায়ে জনপ্রিয় নেতা হলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। মির্জা আজম এই মুহূর্তে শেখ হাসিনার পর আওয়ামী লীগের জনপ্রিয় নেতাদের মধ্যে অন্যতম। বিশেষ করে তরুণ এবং প্রান্তিক পর্যায়ের কর্মীদের কাছে মির্জা আজম অত্যন্ত জনপ্রিয়। কারণ মির্জা আজম সবার কথা শুনেন, তাদের খোঁজ খবর রাখেন, তাদের সমস্যাগুলো শুনেন, সমাধানের চেষ্টা করেন। আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, সামনে আওয়ামী লীগের জন্য কঠিন সময়। নির্বাচন, আন্দোলন এবং বিরোধী দলের নানা রকম ষড়যন্ত্র মোকাবেলার জন্য এমন একজন সাধারণ সম্পাদক দরকার যিনি সার্বক্ষণিকভাবে দলকে ঐক্যবদ্ধ রাখবেন এবং সদা তৎপর হিসেবে কাজ করবেন। তেমন সাধারণ সম্পাদক হিসেবে এই তিনজনের নামই আলোচনায় আছে। কিন্তু সবকিছুর পর আওয়ামী লীগের কাউন্সিল মানেই চমক। আর সেই চমকে সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদের নাকি মাঠের ৩ নেতা নাকি অন্য কেউ হবেন সেটা সময়ই বলে দেবে।


গ্রামের কাগজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


সর্বশেষ সংবাদ
জিএম কাদের জাপা চেয়ারম্যানের দায়িত্ব পালন করতে পারবেন না
ডেঙ্গুতে আরও ৪ মৃত্যু, হাসপাতালে ভর্তি ৪২৬
মৃত্যুহীন দিনে আরও ১৮ জনের করোনা শনাক্ত
সেমিফাইনাল থেকে বিদায় নিলো চ্যাম্পিয়ন আবাহনী
মেহেরপুরে ফেনসিডিল ব্যবসায়ীর ৬ বছর কারাদণ্ড
চুয়াডাঙ্গায় আগুনে তুলার কারখানা পুড়ে ছাই
ট্রেন আসতে দেখেও রাস্তা পার হতে গিয়ে প্রাণ হারালেন যুবক
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
১০ ডাকাত আটক
২৬ শর্তে বিএনপিকে অনুমতি
এক টেবিলে নাস্তা করলেন রওশন-কাদের
জরুরি বিভাগের দু’ ডাক্তারের খামখেয়ালিতে মৃত্যু শয্যায় একব্যক্তি
কালীগঞ্জ বেদে পল্লীতে দু’পক্ষের সংঘর্ষে যুবলীগ নেতা নিহত
পলিথিন থেকে তেল ও গ্যাস উৎপাদন করে চমক দেখালেন ইউসুফ
১০ ডিসেম্বর নিয়ে আওয়ামী লীগ তিনটি ভিন্ন কৌশল নিয়েছে
আমাদের পথচলা | কাগজ পরিবার | প্রতিনিধিদের তথ্য | অন-লাইন প্রতিনিধিদের তথ্য | স্মৃতির এ্যালবাম
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন | সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
কপিরাইট © গ্রামের কাগজ সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft