gramerkagoj
বৃহস্পতিবার ● ২৫ এপ্রিল ২০২৪ ১২ বৈশাখ ১৪৩১
gramerkagoj
ইসরায়েলে আর কোনো হামলার পরিকল্পনা নেই ইরানের
প্রকাশ : সোমবার, ১৫ এপ্রিল , ২০২৪, ০২:৪৪:০০ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2024-04-15_661ce1a18bb87.jpg

ইসরায়েলে যেসব লক্ষ্যে হামলা চালানো হয়েছে, তার সব কটিই পূরণ হয়েছে বলে জানিয়েছেন, ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মোহাম্মদ বাগেরি। এ হামলার জবাব ইসরায়েল না দিলে দেশটিতে আর কোনো হামলার পরিকল্পনা নেই বলেও জানিয়েছেন তিনি।
গত ১লা এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলা চালায় ইসরায়েল। এর জবাবে ইরান শনিবার রাতে ইসরায়েলের বিভিন্ন এলাকায় ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়।
ইরানের বার্তা সংস্থা তাসনিম নিউজের এক প্রতিবেদনে মোহাম্মদ বাগেরির এ বক্তব্য তুলে ধরা হয়েছে বরাতে এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।
মোহাম্মদ বাগেরি বলেন, ইসরায়েলের কোনো বেসামরিক ও অর্থনৈতিক লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়নি। শুধু সামরিক স্থাপনাগুলো লক্ষ্য করা হয়েছে। বিশেষ করে হেরমন পর্বতে ইসরায়েলের একটি গোয়েন্দা ঘাঁটিতে হামলা চালানো হয়েছে যেটি দামেস্ক কনস্যুলেটে হামলায় জড়িত।
এছাড়া নেগেভ মরুভূমিতে ইসরায়েলের নেভাতিম বিমানঘাঁটিতেও হামলার কথা জানান তিনি।
ইরানের হামলায় ইসরায়েলের এসব সামরিক স্থাপনা ধ্বংস হয়েছে দাবি জানিয়ে মোহাম্মদ বাগেরি বলেন, গতকালের হামলার চেয়ে ১০ গুণ শক্তিশালী হামলা চালাতে সক্ষম তেহরান।
এদিকে ইসরায়েলের পাশাপাশি যুক্তরাষ্ট্রকেও সতর্ক করেছে ইরান। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি রবিবার এক বিবৃতিতে বলেন, “যদি ইসরায়েল বা তার সমর্থকরা (যুক্তরাষ্ট্র) বেপরোয়া আচরণ প্রদর্শন করে, তাহলে তারা পরবর্তীতে অনেক শক্তিশালী প্রতিক্রিয়া পাবে।
শনিবার গ্রিনিচ মান সময় রাত আটটার দিকে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে বেশ কিছু ক্ষেপণাস্ত্র ছোড়ার কথা জানায় ইরানের রেভল্যুশনারি গার্ডস কোর (আইআরজিসি)। ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে ইরানের প্রথম কোনো সরাসরি হামলা এটি।
ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ইসরায়েল লক্ষ্য করে ইরান দুই শতাধিক কিলার ড্রোন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এর মধ্যে বেশির ভাগ ক্ষেপণাস্ত্রই যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ বাহিনীর সহযোগিতায় সীমান্তের বাইরে থাকতেই প্রতিহত করা হয়েছে। ইসরায়েলের দক্ষিণাঞ্চলের একটি ঘাঁটিসহ কয়েকটি জায়গায় হামলা চালাতে সক্ষম হয়েছে ইরান। সেখানকার অবকাঠামোগুলোয় সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে।

আরও খবর

🔝