gramerkagoj
মঙ্গলবার ● ২৩ এপ্রিল ২০২৪ ১০ বৈশাখ ১৪৩১
gramerkagoj

❒ ঈদের পর সোমবার প্রথম কর্মদিবস

সচিবালয়ে উপস্থিতি কম, অফিসে ঈদ-নববর্ষের শুভেচ্ছা বিনিময়
প্রকাশ : সোমবার, ১৫ এপ্রিল , ২০২৪, ১২:১৮:০০ পিএম , আপডেট : মঙ্গলবার, ২৩ এপ্রিল , ২০২৪, ০৩:৪০:৪০ পিএম
ঢাকা অফিস:
GK_2024-04-15_661cc8c6c530e.jpg

পবিত্র ঈদুল ফিতরের পর সোমবার (১৫ এপ্রিল) খুলেছে সরকারি অফিস। এদিন সকাল থেকেই অফিসে আসতে থাকেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। তবে প্রথম কর্মদিবসে সচিবালয়ে উপস্থিতি কম ছিল।
সকাল থেকে সচিবালয়ের বিভিন্ন মন্ত্রণালয়ে দেখা গেছে, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি স্বাভাবিকের তুলনায় বেশ কম। কাউকে দেরি করে অফিসে আসতে দেখা গেছে। সকাল ১০টার দিকে সচিবালয়ের চার নম্বর ভবনের সামনে গাড়ি রাখার জায়গা অনেকটাই ফাঁকা ছিল।
খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে, অনেক কক্ষেই কর্মকর্তারা নেই। কোন কক্ষে ৪ থেকে ৫ জন প্রশাসনিক কর্মকর্তা বসার ব্যবস্থা থাকলেও দেখা গেছে একজন দু’জন ছাড়া বাকিরা সব ছুটিতে রয়েছেন। দু'একজন ছাড়া সকাল ১০টা পর্যন্ত সচিবালয়ে মন্ত্রী প্রতিমন্ত্রীরা সচিবালয়ে প্রবেশ করেননি বলেও জানা গেছে।
অফিসে এসে কর্মকর্তা-কর্মচারীরা সহকর্মীদের সঙ্গে ঈদ ও নববর্ষের শুভেচ্ছা বিনিময় করছেন। একে অপরের সঙ্গে করছেন কোলাকুলি। কর্মকর্তা-কর্মচারীরা জানিয়েছেন, ঈদের পর প্রথম কর্মদিবসে সচিবালয়ে অনেকটাই ঈদের আমেজ থাকে। যারা দূর-দূরান্তে ঈদ করতে যান তারা সাধারণত ঈদের ছুটির বাইরেও আলাদা করে ছুটি নেন। তাই সাধারণত দুই ঈদের পর সচিবালয়ে উপস্থিতি স্বাভাবিক হতে কিছুদিন সময় লেগে যায়। তাই এবার সচিবালয় স্বাভাবিক হতে আগামী সপ্তাহ লেগে যেতে পারে বলে জানিয়েছেন তারা।
সকাল সাড়ে ১০টার দিকে সচিবালয়ে নিজ দপ্তরের আসেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এর কিছু সময় পরে আসেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। আসতে থাকেন অন্যান্য মন্ত্রী প্রতিমন্ত্রীরা। বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের বলেন, অনেক ভিড়ের সচিবালয় এখন ফাঁকা। রাস্তাও ফাঁকা। আশা করছি সচিবালয় স্বাভাবিক হতে আগামী সপ্তাহ লেগে যাবে।
ঈদের সরকারি ছুটি শুরু হয়েছিল গত বুধবার (১০ এপ্রিল)। বৃহস্পতিবার (১১ এপ্রিল) দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়। এবার বুধ, বৃহস্পতি ও শুক্রবার (১০, ১১ ও ১২ এপ্রিল) ছিল ঈদুল ফিতরের ছুটি। এরপর শনিবার (১৩ এপ্রিল) সাপ্তাহিক ছুটি। পরের দিন রোববার (১৪ এপ্রিল) নববর্ষের ছুটি। অর্থাৎ ১০ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত টানা পাঁচ দিন ছুটি কাটিয়েছেন সরকারি চাকরিজীবীরা। সোমবার সচিবালয়ে দর্শনার্থী প্রবেশ নিষেধ থাকে। তাই সচিবালায় দর্শনার্থীদের আনাগোনাও নেই।

আরও খবর

🔝