gramerkagoj
শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ৭ বৈশাখ ১৪৩১
gramerkagoj
ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় ইসরায়েলের পাশে থাকবে না যুক্তরাষ্ট্র
প্রকাশ : সোমবার, ১৫ এপ্রিল , ২০২৪, ১০:৩৮:০০ এ এম , আপডেট : মঙ্গলবার, ১৬ এপ্রিল , ২০২৪, ১০:৪৩:০৫ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2024-04-15_661caf2e3fa1e.jpg

ইসরায়েলের ভূখণ্ডে ইরানের হামলার জবাবে এবার ইসরায়েল পাল্টা হামলা চালাতে পারে ইরানে। তেমনই আশঙ্কা করছে ইরান। তবে ইরানের বিরুদ্ধে পাল্টা আক্রমণ সমর্থন করবে না যুক্তরাষ্ট্র। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে এমনটিই জানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ইরানের হামলার পর থেকেই সারা বিশ্বে মধ্যপ্রাচ্যে আসু পরিস্থিতি নিয়ে নানা জল্পনা চলছে। বলা হচ্ছে, এই হামলার জবাব যদি ইসরায়েল দেয় এবং তাতে আমেরিকা ও এর পশ্চিমা মিত্ররা জড়িয়ে পড়ে, তবে তা গোটা বিশ্বের জন্যই ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করবে। এ পরিস্থিতিতে বিশ্বনেতারা সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।
এ সম্পর্কিত খবরে মার্কিন সংবাদমাধ্যমগুলোতে বলা হচ্ছে, রাতেই বাইডেন নেতানিয়াহুকে ফোনে এ বিষয়ে সতর্ক করেছেন। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে বলে দিয়েছেন যে, ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে ইরানের করা ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পাল্টা জবাব হিসেবে কোনো পদক্ষেপ ইসরায়েল নিলে তার সাথে যুক্ত হবে না যুক্তরাষ্ট্র।
রয়টার্স জানায়, তবে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েলকে প্রতিরক্ষার কাজে সহায়তা দেবে আমেরিকা। এ ক্ষেত্রে কোনো বদল হবে না।
প্রসঙ্গত, ১৩ এপ্রিল ইরান ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। অবশ্য এতে ইসরায়েলের তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে তেল আবিবের পক্ষ থেকে জানানো হয়েছে। অধিকাংশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র আকাশে থাকতেই নিষ্ক্রিয় করা হয়েছে বলে জানা গেছে।

আরও খবর

🔝