gramerkagoj
মঙ্গলবার ● ২৩ এপ্রিল ২০২৪ ১০ বৈশাখ ১৪৩১
gramerkagoj
স্যাটেলাইট ট্যাগ নিয়ে পালিয়ে যাওয়া সেই কুমির এখন বনবিভাগের হেফাজতে
প্রকাশ : শনিবার, ১৩ এপ্রিল , ২০২৪, ০৭:১০:০০ পিএম , আপডেট : রবিবার, ২১ এপ্রিল , ২০২৪, ১০:০৪:২৪ পিএম
মোংলা প্রতিনিধি:
GK_2024-04-13_661a8b56cfcb6.jpeg

কুমিরের আচরণ ও গতিবিধি জানতে স্যাটেলাইট ট্যাগ বসিয়ে গত ১৬ মার্চ সুন্দরবনে ছেড়ে দেওয়া চারটি কুমিরের মধ্যে একটি পিরোজপুরের সীমান্তবর্তী এলাকার একটি পুকুরে আটকা পড়ার পর এটিকে উদ্ধার করেছে বনবিভাগ।বর্তমানে এটি খুলনার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের হেফাজতে রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে শনিবার দুপুরে মোংলার করমজল বণ্যপ্রাণী কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির জানান, শুক্রবার (১২মার্চ) সন্ধ্যায় ৭টার দিকে ওই প্রতিষ্ঠানটির খুলনা অফিসের কর্মীরা সড়ক পথে কুমিরটিকে উদ্ধার করে নিয়ে যায়। এখন সেখানেই রাখা হয়েছে। কুমিরটিকে পুনরায় সুন্দরবনে অবমুক্ত করা হবে।

আজাদ কবির জানান, বৃহস্পতিবার (১১মার্চ) রাত ১১টার দিকে মোটরসাইকেল চালিয়ে যাওয়ার সময় দুই যুবক পিরোজপুরের নাজিরপুর উপজেলার মাটিভাঙ্গা গ্রামের পার্শ্ববর্তী বাগেরহাটের চিতলমারী উপজেলার বাংলাবাজার এলাকায় রাস্তার ওপর কুমিরটিকে দেখতে পান। তাদের উপস্থিতি টের পেয়ে কুমিরটি রাস্তার পাশে খনন করা একটি পুকুরে নেমে পড়ে। রাতেই খবর পেয়ে কুমিরটিকে পাহারা দেন স্থানীয় চৌকিদার মজিবর রহমানসহ আরও কয়েকজন।

আজদ কবির আরও জানান , কুমিরের আচরণ ও গতিবিধি জানতে সম্প্রতি চারটি কুমিরের গায়ে স্যাটেলাইট ট্যাগ বসিয়ে সুন্দরবনে ছেড়ে দেওয়া হয়েছিল। এর মধ্যে তিনটি সুন্দরবনের ভেতরে ঘুরে বেড়ালেও একটি কুমির বন ছেড়ে পালিয়ে মোংলা, বাগেরহাট, মোড়েলগঞ্জ হয়ে নদী পথে পিরোজপুরে পালিয়ে যায়। এরপর স্যাটেলাইটের তথ্য বিশ্লেষণে দেখা যায় কুমিরটি নিরাপদ আশ্রয়ের খোঁজে পুনরায় সুন্দরবনের দিকে ফিরে আসতে শুরু করে। এরপর বিভিন্ন এলাকা ঘুরে পিরোজপুরের নাজিরপুরের মধুমতি নদীতে চলে আসে। সেখান থেকে এটি রাতের কোনো একসময় ডাঙায় উঠে আসে।

 

আরও খবর

🔝