gramerkagoj
বুধবার ● ১৭ এপ্রিল ২০২৪ ৩ বৈশাখ ১৪৩১
gramerkagoj
ঈদের ছুটিতে বেনাপোল দিয়ে ভারত ভ্রমণের যাত্রী চাপ বেড়েছে
প্রকাশ : শনিবার, ১৩ এপ্রিল , ২০২৪, ০৬:৫৭:০০ পিএম , আপডেট : মঙ্গলবার, ১৬ এপ্রিল , ২০২৪, ১০:৪৩:০৫ পিএম
বেনাপোল প্রতিনিধি:
GK_2024-04-13_661a82b834956.jpg

ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ উপলক্ষে বুধবার (১০ এপ্রিল) থেকে রোববার (১৪ এপ্রিল) পর্যন্ত টানা ৫ দিনের সরকারি ছুটিতে বেনাপোল বন্দর দিয়ে ভারত ভ্রমণে বেড়েছে পাসপোর্টধারীদের চাপ। চিকিৎসা, ব্যবসা, দর্শনীয় স্থান ভ্রমণ ও স্বজনদের সঙ্গে ঈদ করতে কেউ যাচ্ছেন ভারতে আবার অনেকে আসছেন বাংলাদেশে। তবে এই যাতায়াতের ক্ষেত্রে কাঙ্ক্ষিত সেবা না পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন পাসপোর্ট যাত্রীরা। কিছু কিছ পাসপোর্ট-যাত্রীরা অভিযোগ করেন এখানে দালাল চক্ররা ২০০ টাকা বা ৩০০ টাকা নিয়ে লাইনের আগে দিয়ে দিচ্ছে এতে যাত্রীরা দুর্ভোগের শিকার হচ্ছে।

জানা যায়, এবার ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ উপলক্ষে ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত টানা ছুটি ঘোষণা করেছে সরকার। বেসরকারি অনেক প্রতিষ্ঠানও সরকারি ছুটির সঙ্গে তাল মিলিয়ে বন্ধ রেখেছে। এতে লম্বা ছুটি পেয়ে চিকিৎসা, ব্যবসা, দর্শনীয় স্থান ভারত ভ্রমণ ও স্বজনদের সঙ্গে ঈদ করতে অনেকে যাচ্ছেন ভারতে আবার অনেকে আসছেন বাংলাদেশে। এতে স্বাভাবিক সময়ের চেয়ে বেড়েছে যাত্রীদের চাপ। যাত্রী নিরাপত্তায় বন্দরে কাজ করছে বিভিন্ন প্রশাসনিক দফতরের নিরাপত্তা কর্মীরা।

পাসপোর্টধারী ভারতগামী যাত্রীরা জানান, ভারত ভ্রমণে বাংলাদেশ সরকার নিচ্ছে ১ হাজার ৫৫ টাকা ভ্রমণ কর ও ভিসা ফি বাবদ ভারতীয় দূতাবাসগুলো নিচ্ছেন ৮৫০ টাকা। ভ্রমণের ক্ষেত্রে বছরে এ অর্থের পরিমাণ দুই দেশ বাড়ালেও সেবা বাড়ানোর দিকে তাদের নজর নেই। এতে নানান দুর্ভোগ সইতে হচ্ছে। সময়মতো গন্তব্যে পৌঁছাতে না পেরে ক্ষতির মুখে পড়ছেন পাসপোর্টধারীরা। তবে বাংলাদেশ অংশের ইমিগ্রেশন কার্যক্রম দ্রুত সমযের ভিতরে শেষ হলেও ভারত ইমিগ্রেশন অংশে জনবল সংকটে পোহাতে হচ্ছে সীমাহীন দুর্ভোগ যাত্রীদের সাম্প্রতিক কিছুদিন আগেও নোমাস ল্যান্ডে এক বাংলাদেশী পাসপোর্ট যাত্রী মৃত্যু হয়।

বেনাপোল ইমিগ্রেশন ওসি তদন্ত শফি আহমেদ বলেন, ঈদের ছুটিতে যাত্রী যাতায়াত বেড়েছে। তারা যেন হয়রানির শিকার না হয় সেই দিকে নজরদারি বৃদ্ধি করা হয়েছে ওসি আরো বলেন ১০ তারিখ থেকে ১৩ তারিখ পর্যন্ত ২২ হাজার যাত্রী ভারতে ও বাংলাদেশে গমন করেছে বলে ইমিগ্রেশন সূত্রে জানা গেছে।

বেনাপোল স্থলবন্দর পরিচালক রেজাউল করিম জানান, যাত্রীসেবা বাড়াতে সম্প্রতি কলকাতায় দুদেশের প্রতিনিধিদের মধ্যে বৈঠক হয়েছে। সেখানে ভারতীয় কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হয়েছে যাত্রী পারাপার বিষয় নিয়ে আলোচনা হযেছে।

আরও খবর

🔝