gramerkagoj
বৃহস্পতিবার ● ২৫ এপ্রিল ২০২৪ ১২ বৈশাখ ১৪৩১
gramerkagoj
ইসরায়েলে হামলার বিষয়ে ইরানকে হুঁশিয়ারি বাইডেনের
প্রকাশ : শনিবার, ১৩ এপ্রিল , ২০২৪, ০১:২৫:০০ পিএম , আপডেট : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ১০:৪৮:৩০ এ এম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2024-04-13_661a23589ce48.jpg

ইরানকে হুঁশিয়ারি দিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েলে কোনো ধরনের হামলা নয়। তিনি বলেছেন, (ইসরায়েলের ওপর) যেকোনও প্রকার হামলা ঘটলে বিশ্বের এই একমাত্র ইহুদি রাষ্ট্রটির পাশে থাকবে যুক্তরাষ্ট্র।
শুক্রবার (১২ এপ্রিল) সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমরা ইসরায়েলকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই রাষ্ট্রটির প্রতি সবসময় আমাদের সমর্থন থাকবে। ইসরায়েলকে রক্ষা করতে আমরা অবশ্যই সহযোগিতা করব এবং ইরান কখনও (ইসরায়েলে হামলায়) সফল হতে পারবে না। ইসরায়েলে কোনো হামলা নয়— ইরানের উদ্দেশে আমার বার্তা এটুকুই।’
উল্লেখ্য, এপ্রিলের শুরুতে সিরিয়ার ইরানি কনস্যুলেটে এক বোমা হামলায় ১৩ জন নিহত হয়। নিহতদের মধ্যে ইরানের সামরিক বাহিনীর এলিট শাখা কুদস ফোর্সের সিরিয়া ও লেবানন শাখার কমান্ডারসহ কয়েকজন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা ছিলেন।
হামলার দায় ইসরায়েল স্বীকার না করলেও এটি ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) চালিয়েছিল— বিভিন্ন সাক্ষ্য ও আলামতে তার প্রমাণ পাওয়া গেছে।
এর পরই ইরান এই হামলার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে।
এ খবরে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পাল্টা হুমকি দিয়ে বলেন, ইহুদি রাষ্ট্রের ওপর হামলা চালালে ক্ষতির মুখে পড়তে হবে।
এমন উত্তেজনাময় পরিস্থিতির মধ্যেই শুক্রবার রাতে ইসরায়েলকে লক্ষ্য করে প্রায় ৪০টি ক্ষেপণাস্ত্র এবং দুটি বিস্ফোরকভর্তি ড্রোন নিক্ষেপ করেছে ইরান সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ।
ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠীটি এক বিবৃতিতে বলেছে, উত্তর ইসরায়েলে দখলদারদের প্রতিরক্ষা বাহিনীর আর্টিলারি অবস্থানে কয়েক ডজন কাতিউশা রকেট চালিয়েছে তারা।
ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, ৪০টির মতো রকেট উৎক্ষেপণ করা হয়েছিল, যেগুলোর বেশিরভাগই আকাশেই ধ্বংস করে দেওয়া হয়েছিল। বাকিগুলো খোলা জায়গায় ও লেবানন সীমান্তেই পড়েছিল।
আইডিএফ আরও বলেছে, ইসরায়েলের বিমান প্রতিরক্ষা বাহিনী উত্তর ইসরায়েলে হিজবুল্লাহ দ্বারা উৎক্ষেপিত দুটি বিস্ফোরকবোঝাই ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।

আরও খবর

🔝