gramerkagoj
মঙ্গলবার ● ২৩ এপ্রিল ২০২৪ ১০ বৈশাখ ১৪৩১
gramerkagoj
মিয়ানমার সীমান্তের বাসিন্দারা থাইল্যান্ডে পালাচ্ছে
প্রকাশ : বৃহস্পতিবার, ১১ এপ্রিল , ২০২৪, ০৪:১৩:০০ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2024-04-11_6617998749695.jpg

মিয়ানমারের সামরিক বাহিনী ও সশস্ত্র জাতিগত বিদ্রোহীদের মধ্যে ভয়াবহ লড়াইয়ে কারণে জীবন বাঁচাতে পালিয়ে থাইল্যান্ডে যাচ্ছে মিয়ানমার সীমান্তের বাসিন্দারা। দেশটির সংবাদমাধ্যম ইরাবতির প্রতিবেদন এমনটাই বলছে।
ওই সংবাদমাধ্যম বলছে, মিয়ানমারের সীমান্তের বাসিন্দা ঢুকে পড়ায় নিজেদের সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে থাই কর্তৃপক্ষ।
সম্প্রতি সীমান্তবর্তী মায়াওয়ারি শহরের একটি সামরিক ঘাঁটি নিজেদের দখলে নিয়েছে মিয়ানমারের বিদ্রোহীরা। আত্মসমপর্ণ করেছে শত শত সেনা, পুলিশ ও পরিবারের সদস্যরা।
ইরাবতির প্রতিবেদন বলেছে, পুরো রাজ্য নিজেদের দখলে নেওয়ার চেষ্টা চালাচ্ছে বিদ্রোহীরা। তাদের সঙ্গে পেরে উঠছে না জান্তা বাহিনী। সংঘাত বাড়তে থাকায় জীবন বাঁচাতে প্রতিবেশী দেশ থাইল্যান্ডে পালিয়ে যাচ্ছে সীমান্তের বাসিন্দারা।
এদিকে, এই পরিস্থিতেতে বুধবার নিজেদের সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে থাইল্যান্ড সরকার। মিয়ানমারের সঙ্গে লাগোয়া প্রতিটি এলাকায় বাড়তি সেনা মোতায়েন করা হয়েছে। যারা সীমান্ত পার হয়ে প্রবেশ করছে তাদেরকে তল্লাশি করেই নিজেদের দেশে ঢুকতে দেওয়া হচ্ছে।
থাইল্যান্ড ও মিয়ানমারের মধ্যে গুরুত্বপূর্ণ সীমান্ত শহর হচ্ছে মায়াওয়ারি। দুই দেশের মধ্যে বেশিরভাগ ব্যবসা বাণিজ্য হয় এই রুটে। তবে যেভাবে বিদ্রোহীরা এগিয়ে যাচ্ছে তাতে অচিরেই জান্তা সরকার পরাজিত হবে বলে ধারণা করা হচ্ছে।
কারেন বাদে রাখাইনেও শক্ত অবস্থানে বিদ্রোহীরা। অন্যান্য সীমান্তেও নিজেদের অবস্থান শক্তিশালী করছে তারা। তাদেরকে সমর্থন দিচ্ছে মিয়ানমারের জাতীয় ঐক্য সরকার। সবার লক্ষ্য হচ্ছে জান্তা সরকারকে হটিয়ে গণতান্ত্রিক সরকারে ফিরে যাওয়া।
২০২১ সালের ফেব্রুয়ারিতে গণতান্ত্রিক সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে জান্তা সরকার। এরপর থেকেই তাদের বিরুদ্ধে লড়ছে দেশটির বিদ্রোহী বাহিনী।

আরও খবর

🔝