gramerkagoj
বুধবার ● ২৪ এপ্রিল ২০২৪ ১১ বৈশাখ ১৪৩১
gramerkagoj
গাজার রাফাহতে হামলা চালাবে ইসরায়েল
প্রকাশ : মঙ্গলবার, ৯ এপ্রিল , ২০২৪, ১২:৪২:০০ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2024-04-09_6614d6319e53a.jpg

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাফাহতে হামলার তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে সেই নির্ধারণ করা তারিখটি কবে তা প্রকাশ করেননি।
ইসরায়েলি সেনাদের গণহত্যা থেকে বাঁচতে রাফাহতে প্রায় ১৪ লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন। আন্তর্জাতিক সম্প্রদায়গুলো বলছে যদি, রাফাহতে কোনো হামলা হয় তাহলে সেখানে বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি হতে পারে। কিন্তু তা সস্ত্বেও রাফাহতে স্থল হামলা চালানোর হুমকি দিয়ে যাচ্ছেন নেতানিয়াহু।
সোমবার (৮ এপ্রিল) এক ভিডিও বার্তায় নেতানিয়াহু বলেছেন, “জয়ের জন্য রাফাহ অভিযান প্রয়োজনীয়। এই অভিযান হবে। অভিযানের তারিখ নির্ধারিত রয়েছে।” তবে নির্দিষ্ট তারিখটি প্রকাশ করেননি নেতানিয়াহু।
রাফাহতে হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী। দখলদার ইসরায়েলের এক কর্মকর্তা নাম গোপন রাখার শর্তে জানিয়েছেন, তারা রাফাহর সাধারণ মানুষের জন্য ৪০ হাজার তাঁবু কিনছেন। যেগুলোতে গাজাবাসীর থাকার ব্যবস্থা করা হবে।
ইসরায়েলের সবচেয়ে বড় মিত্র যুক্তরাষ্ট্র রাফাহতে হামলার বিরোধীতা করেছে। তারা বলেছে সেখানে পূর্ণমাত্রার কোনো সামরিক আগ্রাসন চালানো হলে সাধারণ মানুষ ব্যাপক ক্ষতিগ্রস্ত হবেন এবং ইসরায়েলের নিরাপত্তাও সংকটে পড়বে।
নেতানিয়াহু রাফাহতে হামলার তারিখ নির্ধারণের কথা বললেও যুক্তরাষ্ট্র জানিয়েছে তারা এ ব্যাপারে অবহিত নয়। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, রাফাহতে হামলার দিনক্ষণ ঠিক করার ব্যাপারে তাদের কোনো কিছু জানায়নি ইসরায়েল।
এদিকে নেতানিয়াহু নতুন করে আবারও রাফাহতে হামলার হুমকি দিলেন যখন শোনা যাচ্ছে যুদ্ধবিরতির নতুন প্রস্তাবও প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস।
সূত্র: আলজাজিরা

আরও খবর

🔝