gramerkagoj
বৃহস্পতিবার ● ২৫ এপ্রিল ২০২৪ ১২ বৈশাখ ১৪৩১
gramerkagoj
এইরাম ছাবাল খেলার হেতুডা কি!
প্রকাশ : সোমবার, ৮ এপ্রিল , ২০২৪, ০৯:৫৩:০০ পিএম
আক্কেল চাচা:
GK_2024-04-08_661413331a199.jpg

রুযা শুরু হইলো ১২ মার্চ। এর তিনদিন পর মানে ১৫ মার্চ সরকারের পক্কত্তে এট্টা ঘোষনা দিয়া হইলো। ঘোষনাডা দিলো কিষি বিপনন অদিদপ্তর। তাতে কওয়া হইলো কিষি বিপনন আইন ২০১৮ এর ৪ (ঝ) ধারার ক্ষেমতা বলে কিষি বিপনন অদিদপ্তর কিষি পন্যের যৌক্তিক দাম বাইন্দে দিয়া হইলো। রুযা উপলক্কে মাছ গোস্তসহ ২৯ টে নিত্যপণ্যের দাম বাইন্দে দিয়ে কওয়া হইলো পরবত্তী নিদ্দেশ না দিয়া পন্তিক তাইগের বাইন্দে দিয়া দামে বিক্কির কত্তি হবে। এই দামের মদ্দি তিনডের দামের কতা কওয়া হইলো। পেত্তমডা হচ্চে পন্য তৈরী কত্তি তৈরীকারক পযযায়ে সব্বোচ্চ দাম, দ্বিতীয়ডা পাইকারি বাজারের দাম আর তিন নম্বরডা হচ্চে ভুক্তা পযযায়ে খুচরো দাম কত হবে সিডা চুতা কইরে দিয়া হইলো।
এই নিয়ে কতা উসাতিই একজন কলে এই ঘোষনাডা কেউ দিলো সিডাইতো লোকে ভুলে গেচে বাজারে মাল জিনুসির দামের কচনে। এক মুরুব্বী কলে, কতায় আচে না, বাওনে বচন পড়ে, পাঠায় কয়.. সিরাম দশা ব্যবসায়ীগের। কিডা কনে কি কলে, না কলে তা শুনার টাইম কনে তাইগের। আর সব তার কতা বাদ দিলাম। ঘোষনায় কইলো খুচরা পযযায়ে গরুর গোস্তের দাম হবে পেত্তেক কেজি ৬৬৪ টাকা ৩৯ পয়সা, ছাগলের গোস্ত ১০০৩ টাকা ৫৬ পয়সা, বয়লার কুকড়ো ১৭৫ টাকা ৩০ পয়সা, সুনালী কুকড়ো ২৬২ টাকা পেত্তেক কেজি। বাংলাদেশের কোন বাজারে এই দামে এক কেজিও বিক্কির হইয়েচে? তালি এই সব ভুয়ো খবর চাউর কইরে লাভডা কি?
এই কতা শুইনে আমাগের ম্যা’ভাই কলে এই দামে বিক্কির না হোক তাতেও দুক্কু ছিল না, কিন্তুক যারা এই সব ঘোষনা দেলে তারা কনে? কোনদিন কোন বাজার তদারকি কইরেচে, না কোন খোঁজ খবর নেচে? সরকারের নাম ভাঙায়ে যারা আমাগের সাতে এই মজা নেলে তাইগের তো দরকার ছিল সরকারিভাবে শালিস কইরে তার জুরালো বিচার করা। সিডারও তো কানে কোন খবর পালাম না। আমাগের মতো সাধারন মানসির সাতে এইরাম ছাবাল খেলার হেতুডা কি? না কি ঐ সব অদিদপ্তরের কাজ কাম শুদু উরাম খাতে খতেনেই চলে! শুনিচি ভুক্তাগের সাতে দাম দর নিয়ে পোতারনা কল্লি ভুক্ত অধিকারে নালিস দিলি ম্যালা কিচু হয়। এইগের নামেও তো নালিশ দিয়া উচিত!
এই কতা শুইনে মুরুব্বী কলে, জানো না লোক জন ভিড়োয় দিয়ে মাইলতে বেড়ায় তামুক খাইয়ে। দেকো তারা তাইগের বুজ কইরে তামুক নিয়ে ডাবি মাইরে আচে। ঘোষনা দিয়ে চাকরিডাও ঠিক থাকইলো, তামুকিরও জুগান হইলো!
আলাম কনে, মলাম যে!
ইতি-
অভাগা আক্কেল দাদা

আরও খবর

🔝