gramerkagoj
শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ৬ বৈশাখ ১৪৩১
gramerkagoj
বিধ্বস্ত ঠিকানাতেই ফিরছেন ফিলিস্তিনিরা
প্রকাশ : সোমবার, ৮ এপ্রিল , ২০২৪, ০১:৫২:০০ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2024-04-08_66139ee198a65.jpg

গাজার দক্ষিণে বিধ্বস্ত খান ইউনিসে ফিরতে শুরু করেছেন ফিলিস্তিনিরা। দক্ষিণ গাজা থেকে স্থল সেনাদের গতকাল রোববার সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। এই ঘোষণার পর থেকেই ধ্বংস হয়ে যাওয়া ঘরবাড়িতে ফিরতে শুরু করেছেন তারা। কিন্তু ইসরাইলি বাহিনীর বিমান হামলায় ইট সিমেন্টের গাথুনি পরিণত হয়েছে ধ্বংসস্তুপে। বসবাসযোগ্য নেই একটি ভবনও।
চার মাসের সীমাহীন সহিংসতার পর খান ইউনিস থেকে ইসরায়েলি সৈন্য প্রত্যাহার করার ঘোষণা আসে। খবর আল জাজিরা।
আল জাজিরার সাংবাদিক জানান, ফিরে আসা ফিলিস্তিরা ধ্বংসের পরিমাণ দেখে হতবাক হয়ে পড়েছেন। অনেকে ধ্বংসস্তূপের মধ্যে তাদের বাড়ি, তাদের আশেপাশের এলাকাগুলিকেও চিনতে পারছে না।
তিনি জানান, “এই এলাকায় কোন রাস্তা উপযুক্ত নেই, এগুলো বালির স্তূপে পরিণত হয়েছে। এমনকি যে বাড়িগুলি এখনও দাঁড়িয়ে আছে, সেগুলো বসবাসের জন্য অনুপযুক্ত।"
ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, দক্ষিণ গাজা থেকে স্থল অভিযানে থাকা সেনা সরিয়ে নেওয়া হয়েছে। মিশর সীমান্তবর্তী দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরসহ অন্যান্য স্থানে ভবিষ্যত অভিযানের প্রস্তুতির অংশ হিসেবে এই সিদ্ধান্ত বলে জানান তিনি।
এদিকে গতকাল ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফের লেফটেনেন্ট জেনারেল হার্জি হাভেলি সংবাদ সম্মেলনে জানিয়েছেন, সেনা সরিয়ে নেওয়া মানে অভিযান বন্ধ এমনটি বলা যাবে না। গাজায় ইসরায়েলের সামরিক লক্ষ্য পুরোপুরি সফল হয়েছে বলেও জানান তিনি।
দক্ষিণ গাজার শহর খান ইউনিস যুদ্ধের প্রথম দিকে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দ্বারা একটি নিরাপদ অঞ্চল মনোনীত করা হয়েছিল। কিন্তু ইসরায়েলি সেনাবাহিনী দক্ষিণে অভিযান শুরু করলে এই শহরটিও ক্রমাগত আক্রমণের মুখে পড়ে। পরবর্তীতে আইডিএফ এই শহরকেও হামাসের শক্ত ঘাঁটি হিসেবে চিহ্নিত করে।

আরও খবর

🔝