gramerkagoj
শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০
gramerkagoj
সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে আগ্রহী অনেক দেশ : মন্ত্রী
প্রকাশ : সোমবার, ১১ মার্চ , ২০২৪, ০২:৫৫:০০ পিএম , আপডেট : বৃহস্পতিবার, ২৮ মার্চ , ২০২৪, ০২:৪৬:৩২ পিএম
কাগজ ডেস্ক:
GK_2024-03-11_65eec68e99122.jpg

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গভীর সমুদ্রের ব্লকগুলোতে তেল ও গ্যাস অনুসন্ধানে আমেরিকাসহ বেশ কয়েকটি দেশ এখানে কাজ করতে আগ্রহ দেখিয়েছে। ২০১৬ সালে অফশোরে মাল্টিক্লায়েন্ট সার্ভের কাজ শুরু হয়। টেন্ডার প্রসেস করতে গিয়ে ৩ বছর ও করোনার কারণে ২ বছর পিছিয়ে যায়। তবে এখন গভীর সমুদ্রের ১৩ হাজার কিলোমিটারের ডাটা আমাদের হাতে চলে এসেছে।
সোমবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীর পেট্রোবাংলা ভবনে আয়োজিত অফশোর বিডিং এরাউন্ড শীর্ষক সংবাদ সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, গভীর সমুদ্রে চিহ্নিত ২৪টি ব্লকের বিডিং রাউন্ড আমরা শুরু করতে যাচ্ছি। আমরা চাচ্ছি বিশ্বসেরা প্রতিষ্ঠানগুলো বিডিংয়ে অংশগ্রহণ করুক। ওপেন টেন্ডারের মাধ্যমেই কাজটি করা হবে।
প্রতিমন্ত্রী বলেন, আমরা চাই প্রতিযোগিতামূলকভাবে এই অফশোর বিডিংটি অনুষ্ঠিত হোক। আশা করছি আগামী সেপ্টেম্বরে বিডিং শেষ হবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক ই এলাহী চৌধুরী, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, জ্বালানি বিভাগের সচিব নুরুল আমিনসহ অন্যান্যরা।

আরও খবর

🔝