gramerkagoj
বৃহস্পতিবার ● ২৫ এপ্রিল ২০২৪ ১২ বৈশাখ ১৪৩১
gramerkagoj
গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে শরীরে আগুন দিলেন মার্কিন সেনা
প্রকাশ : সোমবার, ২৬ ফেব্রুয়ারি , ২০২৪, ১২:৩৬:০০ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2024-02-26_65dc272e2645c.jpg

গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি নৃশংস হামলার প্রতিবাদস্বরূপ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দিয়েছেন এক মার্কিন সামরিক বাহিনীর সদস্য। দগ্ধ ব্যক্তি মার্কিন বিমান বাহিনীর সক্রিয় সদস্য এবং গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদেই তিনি এ কাজ করেছেন বলে জানিছেন মার্কিন সিক্রেট সার্ভিসের কর্মকর্তারা।
সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় রোববার দুপুর ১টায় এই ঘটনা ঘটে। পরে মার্কিন সিক্রেট সার্ভিসের কর্মকর্তারা গুরুতর আহত অবস্থায় ওই ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যায়। এর আগে তারাই তার শরীরের আগুন নিভিয়ে ফেলেন বলে শহরের দমকল বিভাগ জানিয়েছে।
রোববার বিকেলে মেট্রোপলিটন পুলিশ বিভাগের একজন মুখপাত্র বলেছেন, লোকটি গুরুতর অবস্থায় রয়েছে।
এদিকে মার্কিন এয়ার ফোর্সের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন, নিজের গায়ে আগুন দেওয়া ওই ব্যক্তি মার্কিন বিমান বাহিনীর সদস্য।
নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, এ ঘটনার সময় সামরিক পোষাক পড়া ব্যক্তিটি ইন্টারনেটে লাইভে ছিলেন, এ সময় তিনি বলছিলেন ‘আমি আর গণহত্যার সঙ্গে জড়িত থাকব না।’ এরপরই ‘ফিলিস্তিনকে মুক্ত কর’ বলে চিৎকার করে তিনি একটি স্বচ্ছ তরল নিজের ওপর ঢেলে দেন এবং আগুন ধরিয়ে দেন। সেই ঘটনার পর ঘটনাস্থলে একটি ফিলিস্তিনি পতাকা পাওয়া যায় বলে জানিয়েছে পুলিশ।
সিক্রেট সার্ভিসেপাশাপাশি এই ঘটনার তদন্ত করছে ওয়াশিংটন পুলিশ বিভাগও।
প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে ইসরায়েলি কূটনৈতিক মিশনের সামনে এই ধরনের চেষ্টার ঘটনা এর আগেও ঘটেছে। গত ডিসেম্বরেও যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় ইসরায়েলি কনস্যুলেটের বাইরে একজন বিক্ষোভকারী নিজের শরীরে আগুন ধরিয়ে দেয়।
এছাড়াও গত অক্টোবরে গাজায় ইসরায়েলের আক্রমণের পর থেকেই যুক্তরাষ্ট্রে বেশ কয়েক দফায় ফিলিস্তিনপন্থি এবং ইসরায়েলপন্থি বিক্ষোভও হয়েছে।

আরও খবর

🔝