gramerkagoj
বৃহস্পতিবার ● ২৫ এপ্রিল ২০২৪ ১২ বৈশাখ ১৪৩১
gramerkagoj
আজ বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের জন্মবার্ষিকী
প্রকাশ : সোমবার, ২৬ ফেব্রুয়ারি , ২০২৪, ১১:৪৬:০০ এ এম , আপডেট : বুধবার, ২৪ এপ্রিল , ২০২৪, ০৩:০১:২৯ পিএম
নড়াইল অফিস:
GK_2024-02-26_65dc25b3c3347.jpg

আজ ২৬ (ফেব্রুয়ারি) মহান মুক্তিযুদ্ধের রণাঙ্গণের সাহসী সূর্য সন্তান বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের জন্মবার্ষিকী। ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেন নূর মোহাম্মদ। তার গ্রামের নাম পরিবর্তন করে ২০০৮ সালের ১৮ মার্চ ‘নূর মোহাম্মদ নগর’ করা হয়। সেই থেকে উন্নয়নের ছোঁয়ায় বদলে গেছে এলাকাটি।
এ উপলক্ষে তাঁর জন্মস্থান নূর মোহাম্মদ নগরে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ট্রাস্ট ও জেলা প্রশাসন।
ট্রাস্ট সূত্র জানায়, সকালে নূর মোহাম্মদের জন্মভিটার স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সেখানে গার্ড অব অনার দেবে প্রশাসন। এরপর শোভাযাত্রা শেষে তাঁর স্মরণে নির্মিত গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরে আলোচনা সভা ও মিলাদ মাহফিল হবে। ২০০৮ সালের ১৮ মার্চ তার গ্রামের নাম মহিষখোলা পরিবর্তন করে ‘নূর মোহাম্মদ নগর’ রাখা হয়। সেই থেকে উন্নয়নের ছোঁয়া লেগেছে সেখানে।
নূর মোহাম্মদ পূর্ব পাকিস্তান রাইফেলসে (ইপিআর) সিপাহী হিসেবে যোগদান করেন। পরে ল্যান্স নায়েক হন। ইপিআর বর্তমানে ‘বর্ডার গার্ড বাংলাদেশ’ (বিজিবি) নামে প্রতিষ্ঠিত। তিনি ১৯৭০ সালের ১০ জুলাই যশোর সেক্টরে বদলি হয়ে আসেন। ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোরের গোয়ালহাটিতে পাকবাহিনীর সাথে সম্মুখযুদ্ধে শহীদ হন নূর মোহাম্মদ। যশোরের শার্শা থানার কাশিপুর গ্রামে তাকে সমাহিত করা হয়। মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা ও আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ ‘বীরশ্রেষ্ঠ’ খেতাবে ভূষিত হন তিনি।

আরও খবর

🔝