gramerkagoj
শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০
gramerkagoj
গির্জায় বন্দুকধারীদের হামলায় ১৫ জন নিহত
প্রকাশ : সোমবার, ২৬ ফেব্রুয়ারি , ২০২৪, ১১:১০:০০ এ এম , আপডেট : বৃহস্পতিবার, ২৮ মার্চ , ২০২৪, ০২:৪৬:৩২ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2024-02-26_65dc1d5f841fb.jpg

গির্জায় বন্দুকধারীদের হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। গির্জার পক্ষ থেকে বলা হয়েছে, নিহতেরা সবাই ক্যাথলিক খ্রিষ্টান সম্প্রদায়ের লোক। তাঁরা প্রার্থনার জন্য উপাসনালয়ে একত্রিত হয়েছিলেন। রোববার পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে উত্তরাঞ্চলীয় গ্রাম ইসাকানে এ ঘটনা ঘটে।
এক বিবৃতিতে বলা হয়, বন্দুকধারীদের হামলায় ঘটনাস্থলে ১২ জনের ও চিকিৎসাধীন অবস্থায় তিনজনের মৃত্যু হয়েছে।
এই সন্ত্রাসী হামলার জন্য তাৎক্ষণিক কোনো পক্ষ দায় স্বীকার করেনি। ওই অঞ্চলে এর আগেও একাধিকবার সশস্ত্র হামলার ঘটনা ঘটেছে। এর মধ্যে কিছু হামলার লক্ষ্যবস্তু ছিল গির্জা। আর অন্য গুলোর লক্ষ্য ছিল যাজকদের অপহরণ।
বুরকিনা ফাসোর প্রায় অর্ধেক অঞ্চল সরকারের নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। সেসব স্থানে বছরের পর বছর ধরে সশস্ত্র পক্ষগুলো সক্রিয়। অস্ত্রধারীদের হাতে শত শত মানুষ প্রাণ হারিয়েছেন ও ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। একটি অংশের এই অস্থিশীল পরিস্থিতি পুরো দেশটির ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে। এমন পরিস্থিতিতে ২০২২ সালে দেশটিতে দুবার সেনা অভ্যুত্থানের ঘটনা ঘটেছে।
দেশটির সেনাবাহিনী অস্থিতিশীল এলাকাগুলোতে শান্তি ফিরিয়ে আনতে লড়াই চালিয়ে যাচ্ছে। তবে সেনা সরকারের শক্তি-সামর্থ্যের ঘাটতি এবং মালি ও নাইজারের সঙ্গে অরক্ষিত সীমান্ত এ পরিস্থিতির নাগাল টানতে পারছে না বলে মনে করা হয়।
আল জাজিরা

আরও খবর

🔝