gramerkagoj
বৃহস্পতিবার ● ২৫ এপ্রিল ২০২৪ ১২ বৈশাখ ১৪৩১
gramerkagoj
মানসির জন্যি কিচু কত্তি দেল লাগে
প্রকাশ : রবিবার, ১৮ ফেব্রুয়ারি , ২০২৪, ০৮:৪৬:০০ পিএম
আক্কেল চাচা:
GK_2024-02-18_65d2185242b16.jpg

সমাজ সিবায় এবারের একুশে পদকের জন্যি মনোনীত হইয়েচেন চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার মুসরিভূজা বটতলা গিরামের জিয়াউল হক ম্যা’বাই। তিনি ফেরি কইরে নিজির হাতে বানানো দই বিক্কির কইরে বেড়ান। সেই আয় দিয়ে তার সুংসার চলুক না চলুক, বই কিনে তিনি গরিব ছাত্রগের দিয়ে বেড়ান।
১৯৫৫ সালে কিলাস ফাইভ পাস কইরে সিক্সে ভত্তি হতি চাইলেন তিনি। কিন্তুক বাড়ি বাড়ি গরুর দুধ বিক্কির কইরে সুংসার চালানো বাপজান বই কিনার জন্যি টাকা দিতি পারেননি। এক টাকা দুইআনা জুগাড় কত্তি না পাইরে নিজির লিকাপড়া পাইজে গিলো। তাই টাকার অভাবে যাতে আর কারো লিকাপড়া কাইজে না যায় সে জন্যি তিনি তামান জাগা ছুইটে বেড়ান। নিজির ঘরে চুলো না জ¦ললিও দই বেইচে যা দেড়ি হয় তা দিয়ে বই খাতা কিনে দেন। পড়ার অভ্যেস করার জন্যি তিনি বানায়েচেন এট্টা পাঠাগার, নিজির ঘরদোর যুইত হালে না থাকলিও অইন্যের ঘর গড়তি নিজির টাকা বিলোয় আসেন। নিজির টাকায় গিরামে গিরামে টিউকল বসায় দেচেন। যাইগের খাইদ্য খাবার, জামা কাপুড় সমিস্যা তার কানে খবর গেলি কেউ নিরাশ হয়নি। ছিকে বাগে, ককনো মাতায় কইরে, ককনো সাইকেলে প্যাডেল মাইরে দই বেচেন আর মানসির দুর্দশা লাঘব কইরে বেড়ান। এইরাম একজন ফেরেশতার মতো মানুস তাওে নিয়েও অনেকে কুচ্চো রটাচ্চে সামান্য দইয়ালা বিলে ! কি সব্বোরাশে কতা কওদিনি বাপু। আমাগের আশপাশে কত মারালো মানুস আচে, তলশুড়া কইরে হ্যাতো কামোয় কইরেচে গুনতি গেলি গালের ছ্যাপ ফুরোয় যাবে কিন্তুক বান্ডিল শেষ হবেনা। তারা সুমাজের জন্যি কি কইরেচে কওদিনি। টাকা মাল সম্পদ থাকলিই হয়না, মানসির জন্যি কিচু কত্তি গেলি লাগে বড় দেল আর বংশের ধারা। একন তো সব ধান্দায় থাকে কিডা কারে চোখ ছাপায় কইরে মুতলা উল্টোগাটি গোজবে। যার আচে স্যাও গিলতি চায় বিশ^, গরীবির হক মাইরে কইরে দেচ্চে নিঃস্ব। তাইগের সুমকি জলজ্যান্ত উদারোন আমাগের জিয়াউল ম্যা’বাই।
অতস্ত কিচু মানসির ভাব ভঙ্গিতি মনে হচ্চে উনি দই বেইচে একুশে পদক পাইয়েচেন। তার কস্টের স্বীকৃতি এই পদক, সিডা আবডাল ফেলায় দিয়ার চিস্টা দেচ্চে। শুনতি পালাম কেউ কেউ এরমদ্দি দই বানানো শিকা শুরু কইরেচে। তাইগের ধারনা দই বানাতি পাল্লি যদি পদক বাগায় নিয়াসা যায়। আলাম কনে, মলাম যে!
ইতি-
অভাগা আক্কেল চাচা

আরও খবর

🔝