gramerkagoj
শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ৭ বৈশাখ ১৪৩১
gramerkagoj

❒ বিপিএলের প্লে অফ

সেরা চারের লড়াই
প্রকাশ : রবিবার, ১৮ ফেব্রুয়ারি , ২০২৪, ০৭:৩৪:০০ পিএম
ক্রীড়া ডেস্ক:
GK_2024-02-18_65d207e0330e7.jpg

বিপিএলের গ্রুপ পর্বের ম্যাচ শেষের দিকে চলে এসেছে। আর মাত্র ছয়টি ম্যাচ শেষেই টুর্নামেন্ট প্রবেশ করবে প্লে অফ পর্বে। এখন তুমুল লড়াই চলছে শেষ চারে ওঠা নিয়ে। ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে নকআউট তথা প্লে অফের ম্যাচ।
বিপিএল থেকে এরই মধ্যে বিদায় নিয়েছে দু’টি দল। দুর্দান্ত ঢাকা এবং সিলেট স্ট্রাইকার্স। দুর্দান্ত ঢাকা বিপিএলের উদ্বোধনী ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে শুভ সূচনা করেছিলো। কিন্তু এরপর আর তারা জয়ের রাস্তা খুঁজে পায়নি। টানা ১১টি ম্যাচ হেরে এরই মধ্যে বিপিএলে এবারের আসর শেষ করেছে তারা।
সিলেট স্ট্রাইকার্সও শুরুতে টানা পাঁচটি ম্যাচ হেরেছিলো। এরপর হঠাৎ করেই চার ম্যাচের তিনটিতে জিতে ঘুরে দাঁড়ায়। দলটির আশা ছিল, শেষ তিন ম্যাচ জিততে পারলে প্লে-অফের সম্ভাবনা টিকে থাকবে। কিন্তু শনিবার ফরচুন বরিশালের কাছে ১৮ রানে হেরে সে আশাও শেষ হয়ে গেছে তাদের।
বাকি পাঁচ দলের মধ্যে প্লে অফ নিশ্চিত করেছে নুরুল হাসান সোহান এবং সাকিব আল হাসানের রংপুর রাইডার্স। ১০ ম্যাচের মধ্যে আটটিতেই জয় পেয়েছে তারা। ১৬ পয়েন্ট নিয়ে তারা রয়েছে পয়েন্ট টেবিলের শীর্ষে। বাকি চার দলের কেউ আর রংপুরকে সেরা চার থেকে পেছনে ফেলতে পারবে না।
প্লে অফের বাকি তিনটি জায়গার জন্য লড়াই কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ফরচুন বরিশাল, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও খুলনা টাইগার্সের। এর মধ্যে কুমিল্লা ভিক্টোরিয়ান্স সবার চেয়ে এগিয়ে। তারা খেলেছেও অন্যদের চেয়ে একটি ম্যাচ কম। নয় ম্যাচে সাত জয়ে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে তারা।
কুমিল্লা যদি আর একটি ম্যাচে জয় পায়, তাহলে শেষ চার নিশ্চিত হবে তাদেরও। তবে তিন ম্যাচেই যদি তারা হেরে যায় এবং টেবিলের একেবারে শেষে থাকা খুলনা টাইগার্স যদি তাদের বাকি দুই ম্যাচই জিতে যায়, তাহলে রান রেটের হিসেব আসবে। সে ক্ষেত্রে কুমিল্লার তুলনায় খুলনার (রান রেট -০.১০১) সম্ভাবনা কমই বলা যায়। কারণ, কুমিল্লার রানরেট অনেক বেশি (১.৫১৬)।
তবে খুলনার লড়াই হবে হয়তো বরিশাল ও চট্টগ্রামের মধ্যে। ১০ ম্যাচে বরিশাল ১২ পয়েন্ট নিয়ে রয়েছে তৃতীয় স্থানে। অন্যদিকে ১১ ম্যাচে চট্টগ্রাম ১২ পয়েন্ট নিয়ে রয়েছে চতুর্থ স্থানে এবং ১০ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে খুলনা।
চট্টগ্রামের শেষ ম্যাচ খুলনা টাইগার্সের সঙ্গে। ওই ম্যাচটিই হয়ে যাবে ফাইনালের আগে বড় ফাইনাল। কারণ, ওই ম্যাচে খুলনা যদি হেরে যায়, তাহলে তাদের বিদায় অনেকটা নিশ্চিত হয়ে যাবে। চট্টগ্রাম জিতলে তাদের প্লে অফ নিশ্চিত হবে। বরিশালের দু’টি ম্যাচ আছে রংপুর রাইডার্স এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে। এই দুই ম্যাচের একটিতে জিতলেও ফরচুন বরিশাল উঠে যাবে প্লে অফে।
সুতরাং, কুমিল্লা আর বরিশালের জন্য প্লে অফে ওঠাটা তুলনামূলক অনেকটা সহজ। শেষ জায়গাটির জন্য লড়াই হবে খুলনা এবং চট্টগ্রামের।

আরও খবর

🔝